লালমনিরহাট বার্তা
ভিনিসিয়ুসের সঙ্গে বর্ণবাদী আচরণে ৩ তরুণ আটক
ইত্তেফাক | ২৩ মে, ২০২৩, ২:০২ PM
ভিনিসিয়ুসের সঙ্গে বর্ণবাদী আচরণে ৩ তরুণ আটক

এক-দুই দিন নয়, দিনের পর দিন একই ঘটনা। স্পেনে মাঠে নামলেই বর্ণবাদের শিকার হচ্ছিলেন ভিনিসিয়ুস জুনিয়র! সবশেষ ভ্যালেন্সিয়ার মাঠে একই ঘটনার পুনরাবৃত্তি। তাতে ফুটবল বিশ্বে তোলপাড় শুরু হয়ে যায়। নড়েচড়ে বসে স্প্যানিশ প্রশাসন। তারই প্রতিফলন আজ (মঙ্গলবার) তিন তরুণের আটকের ঘটনা।ভিনিসিয়ুসের সঙ্গে বর্ণবাদী আচরণের ঘটনায় স্প্যানিশ পুলিশ তিন তরুণকে আটক করেছে। একই দিন আরও চার সন্দেহভাজনকে আটক করেছে পুলিশ। ওই ঘটনাটি গত জানুয়ারির। মাদ্রিদের একটি ব্রিজে ভিনিসিয়ুসের প্রতিমূর্তি ঝুলানোয় ওই চারজনকে আটক দেখানো হয়েছে।

গত রবিবার ভ্যালেন্সিয়ার মাঠ মেস্তায়ায় আতিথ্য নিয়েছিল রিয়াল মাদ্রিদ। লা লিগার শিরোপা বার্সেলোনা জিতে নিলেও ম্যাচটির গুরুত্ব কম ছিল না। শিরোপা জিততে না পারলেও দ্বিতীয় হয়ে লিগ শেষ করার ব্যাপার তো অবশ্যই আছে। যদিও ভ্যালেন্সিয়ায় বিপক্ষে ১-০ গোলে হেরে যাওয়ায় তৃতীয় স্থানে নেমে যেতে হয়েছে রিয়ালকে। ওই ম্যাচেই নতুন করে বর্ণবাদের শিকার হয়েছেন ভিনিসিয়ুস।

ম্যাচ কিছুক্ষণ বন্ধও ছিল। পরে ভিনি মেজাজ হারিয়ে প্রতিপক্ষ এক খেলোয়াড়ের সঙ্গে হাতাহাতিতে লিপ্ত হন। তারই শাস্তি হিসেবে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ব্রাজিলিয়ান উইঙ্গার। এই ঘটনায় ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা ও স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ তীব্র নিন্দা জানিয়েছেন।

একই সঙ্গে গোটা ফুটবল বিশ্ব জুড়ে উঠেছে নিন্দার ঝড়। বর্ণবাদ এমনিতেই ফুটবলে ঘৃণ্যতম অপরাধ। সেই জায়গায় ভিনিসিয়ুস ম্যাচের পর ম্যাচ একই ঘটনার শিকার। তবে ভ্যালেন্সিয়া ম্যাচে আগের সবকিছুকে ছাড়িয়ে গেছে। স্প্যানিশ প্রশাসনও অ্যাকশন নিয়েছে দ্রুত।

স্পেনের ন্যাশনাল পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ‘ভ্যালেন্সিয়া ও রিয়াল মাদ্রিদের রবিবারের ম্যাচে বর্ণবাদী আচরণের ঘটনায় ভ্যালেন্সিয়া থেকে তিন তরুণকে গ্রেফতার করেছে পুলিশ।’

এই বিভাগের আরও খবর