লালমনিরহাট বার্তা
রাফায় ইসরায়েলি বিমান-হামলায় মৃত ২২: গাজা কর্তৃপক্ষ
ডয়চে ভেলে | ২২ এপ্রি, ২০২৪, ৫:২৭ AM
রাফায় ইসরায়েলি বিমান-হামলায় মৃত ২২: গাজা কর্তৃপক্ষ

রাফাতে ইসরায়েলের বিমান হামলায় ২২ জনের মৃত্যু হযেছে বলে জানিয়েছে স্বাস্থ্য কর্মকর্তারা।

হামাস নিয়ন্ত্রিত গাজা ভূখণ্ডের স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, মৃত ২২ জনের মধ্যে ১৮ জন শিশু।

কুয়েতি হাসপাতালের উপর বিমান হামলা হয়েছে বলে অভিযোগ। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রথম হামলায় একজন পুরুষ, তার স্ত্রী ও তিন বছর বয়সি একটি বাচ্চা মারা যায়।

গাজার সিভিল ডিফেন্স কর্মকর্তাদের উদ্ধৃত করে বার্তা সংস্থাগুলি জানিয়েছে, পরের হামলায় ১৭ জন শিশু ও দুই নারী মারা যান। তারা সকলেই বৃহত্তর পরিবারের সদস্য।

গত সাত অক্টোবর থেকে গাজায় ৩৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

৭ অক্টোবর হামাসের আক্রমণে এক হাজার দুইশ জন ইসরায়েলি মারা যান এবং ২৫০ জনকে অপহরণ করে হামাস। যুক্তরাষ্ট্র, জার্মানি-সহ বেশ কয়েকটি দেশ হামাসকে জঙ্গি সংগঠন বলে ঘোষণা করেছে।

নেতানিয়াহু সামরিক চাপ বাড়াতে চান

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, তিনি হামাসের উপর সামরিক চাপ আরো বাড়াতে চান, যাতে তারা পণবন্দিদের মুক্তি দেয়।

একটি ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেছেন, ''আগামী দিনগুলিতে আমরা সামরিক ও কূটনৈতিক চাপ আরো বাড়াব। এভাবেই একমাত্র বন্দিদের মুক্ত করা সম্ভব।''

তিনি বলেছেন, ''আরো কঠিন আঘাত হানা হবে।'' তবে তিনি এই বিষয়ে বিস্তারিতভাবে কিছু বলেননি।

আন্তর্জাতিক বিরোধিতা সত্ত্বেও নেতানিয়াহু রাফাতে সামরিক অভিযান বহাল রেখেছেন। এখানে দেড় লাখেরও বেশি ইসরায়েলি বেসামরিক মানুষ আশ্রয় নিয়েছেন।

সাবধান করলেন শলৎস

রোববার ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে ফোনে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়ে কথা বলেন জার্মানির চ্যান্সেলর শলৎস।

জার্মান সরকারের মুখপাত্র জানিয়েছেন, ''চ্যান্সেলর বলেছেন, এখন প্রধান কাজ হলো, মধ্যপ্রাচ্যে উত্তেজনা যাতে আর না বাড়ে তা নিশ্চিত করা।''

শলৎস এটাও জানিয়েছেন, ইউরোপীয় কাউন্সিল ইরানের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা জারি করেছে।

বুধবার ইসরায়েলের উপর ইরানের আক্রমণের পর ইউরোপীয় ইউনিয়নের নেতারা ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র নির্মাতাদের উপর নিষেধাজ্ঞা জারি করতে রাজি হয়েছেন।

সিরিয়ায় মার্কিন সেনা ঘাঁটি লক্ষ্য করে রকেট

রোববার গভীর রাতে উত্তরপূর্ব সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের সামরিক ঘাঁটি লক্ষ্য করে রকেট ছোড়া হয়।

সিরিয়া সীমান্তে ইরাকের শহর জুম্মার থেকে অন্ততপক্ষে পাঁচটি রকেট ছোড়া হয় বলে ইরাকের নিরাপত্তা সূত্র রয়টার্সকে জানিয়েছে।

এরপরই ইরাকের নিরাপত্তা বাহিনী ওই অঞ্চলে তল্লাশি শুরু করেছে। গত কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীকে লক্ষ্য করে এই প্রথম আক্রমণ চালানো হলো।

ইরাকের প্রধানমন্ত্রী আল-সুদানি মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে দেখা করার পর এই আক্রমণ চালানো হয়।

এই বিভাগের আরও খবর