লালমনিরহাট বার্তা
রাজ্যের তালিকা থেকে উপাচার্য নিয়োগ, নির্দেশ সুপ্রিম কোর্টের, স্বাগত জানালেন রাজ্যপাল বোস
আনন্দবাজার পত্রিকা | ১৭ এপ্রি, ২০২৪, ৪:৩৮ AM
রাজ্যের তালিকা থেকে উপাচার্য নিয়োগ, নির্দেশ সুপ্রিম কোর্টের, স্বাগত জানালেন রাজ্যপাল বোস

সুপ্রিম কোর্টের বিচারপতিরা আশাপ্রকাশ করেছেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের দেওয়া নতুন তালিকা থেকে রাজ্যপাল আরও কয়েকজনকে উপাচার্য নিয়োগ করতে পারবেন।

সুপ্রিম কোর্ট আজ পশ্চিমবঙ্গের রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়গুলির আচার্য সি ভি আনন্দ বোসকে জানিয়ে দিল, রাজ্যের দেওয়া তালিকা থেকেই তাঁকে ছ’জন যোগ্য ব্যক্তিকে উপাচার্য হিসেবে নিয়োগ করতে হবে। শীর্ষ আদালতের বক্তব্যকে যুযুধান নবান্ন এবং রাজভবন দু’ভাবে ব্যাখ্যা করেছে।

আজ রাতেই শীর্ষ আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে বোস বলেছেন, ‘‘সুপ্রিম কোর্টের এই নির্দেশকে আমি স্বাগত জানাচ্ছি। এই নির্দেশ আমি কার্যকর করব।’’

আজ সুপ্রিম কোর্টে রাজ্যপালের হয়ে কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল আর বেঙ্কটরমণি জানান, রাজ্যপাল ইতিমধ্যেই ছ’টি নামে অনুমোদন দিয়েছেন। বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চ বলেছে, “এই ছ’জনকে অবিলম্বে নিয়োগ করা হোক।” এক সপ্তাহের মধ্যে নিয়োগের নির্দেশ দিয়েছে আদালত।

রাজ্য সরকারের অধীন ৩১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাকি বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগের জন্য সুপ্রিম কোর্ট রাজ্য সরকারকে রাজ্যপালের কাছে বাছাই করা কিছু নামের তালিকা পাঠাতে বলেছে। উপাচার্য নিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরে রাজভবন বনাম নবান্নের বিবাদ চলছে। সুপ্রিম কোর্টের বিচারপতিরা আশাপ্রকাশ করেছেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের দেওয়া নতুন তালিকা থেকে রাজ্যপাল আরও কয়েকজনকে উপাচার্য নিয়োগ করতে পারবেন। যে সব বিশ্ববিদ্যালয় বাকি থাকবে, সেগুলির জন্য সুপ্রিম কোর্ট একটি সার্চ কমিটি গড়তে পারে। এই মামলার অন্যতম আইনজীবী জয়দীপ মজুমদার জানান, মামলার পরবর্তী শুনানি আগামী ৩০ এপ্রিল।

সুপ্রিম কোর্ট রাজ্যের দেওয়া তালিকা থেকে ছ’জন উপাচার্য নিয়োগের কথা বললেও

রাজভবন থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘সুপ্রিম কোর্ট ফের স্পষ্ট করে দিয়েছে যে রাজ্য নয়, আচার্যই উপাচার্যদের নিয়োগ কর্তা। সুপ্রিম কোর্ট আজ অন্তর্বর্তী নির্দেশে বলেছে, যে সব বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদ খালি রয়েছে, সেখানে আচার্য সি ভি আনন্দ বোস অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করতে পারেন’।

এই বিভাগের আরও খবর