লালমনিরহাট বার্তা
কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতে অবদানের জন্য চিকিৎসায় নোবেল পেলেন দুই বিজ্ঞানী
ভয়েস অফ আমেরিকা | ৩ অক্টো, ২০২৩, ৪:৫৭ AM
কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতে অবদানের জন্য চিকিৎসায় নোবেল পেলেন দুই বিজ্ঞানী

কোভিড-১৯ প্রতিরোধে এমআরএনএ ভ্যাকসিন তৈরির জন্য সোমবার দু'জন বিজ্ঞানী চিকিৎসায় নোবেল পুরস্কার জিতেছেন। পুরস্কারটি হাঙ্গেরির সাগান'স ইউনিভার্সিটির অধ্যাপক এবং পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের একজন অ্যাডজাংক্ট অধ্যাপক কাটালিন কারিকো এবং ড্রু ওয়েইসম্যানকে প্রদান করা হয়েছে। ওয়েইসম্যান পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে কারিকোর সাথে যৌথভাবে এই গবেষণা করেছেন।

পুরস্কার প্রদানকারী প্যানেল বলেছে, "তাদের যুগান্তকারী অনুসন্ধান আমাদের ইমিউন সিস্টেমের সাথে এমআরএনএ কীভাবে মিথস্ক্রিয়া করে সে সম্পর্কে আমাদের ধারণাকে মৌলিকভাবে পরিবর্তন করেছে।বিজয়ীরা আধুনিক সময়ে মানব স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় হুমকির বিরুদ্ধে একটি ভ্যাকসিন তৈরিতে অভূতপূর্ব অবদান রেখেছেন।"

মঙ্গলবার পদার্থবিদ্যা, বুধবার রসায়ন এবং বৃহস্পতিবার সাহিত্যে নোবেল ঘোষণা করা হবে। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হবে শুক্রবার এবং ৯ অক্টোবর অর্থনীতির পুরস্কার ঘোষণা করা হবে।

পুরস্কারগুলোর মধ্যে ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনার (১০ লাখ ডলার) নগদ অর্থ রয়েছে। পুরস্কারের প্রবর্তক, সুইডিশ উদ্ভাবক আলফ্রেড নোবেলের রেখে যাওয়া একটি উইল থেকে এই অর্থ আসে। তিনি ১৮৯৬ সালে মারা যান।

সুইডিশ মুদ্রার মূল্য হ্রাসের কারণে এই বছর পুরস্কারের অর্থ ১০ লাখ ক্রোনার বৃদ্ধি করা হয়।

বিজয়ীদের ১০ ডিসেম্বর, আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে তাদের পুরস্কার গ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। মর্যাদাপূর্ণ শান্তি পুরস্কারটি তার ইচ্ছা অনুযায়ী অসলোতে হস্তান্তর করা হয়, অন্য পুরস্কার অনুষ্ঠানটি স্টকহোমে অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরও খবর