লালমনিরহাট বার্তা
রুয়ান্ডায় ভয়াবহ বন্যায় নিহত ১২৯
ইত্তেফাক | ৪ মে, ২০২৩, ১১:৫৮ AM
রুয়ান্ডায় ভয়াবহ বন্যায় নিহত ১২৯

পূর্ব আফ্রিকার দেশ রুয়ান্ডায় ভারী বৃষ্টিপাতের পর ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১২৯ জনে দাঁড়িয়েছে ও প্রতিবেশী উগান্ডায় ছয় জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছে বহু মানুষ, আটকা পড়েছে অনেকে। এ কারণে সেবেয়া নদীর পানি বিপত্সীমার ঊর্ধ্বে ওঠায় পরিস্থিতি আরো মারাত্মক আকার ধারণ করতে পারে।

বুধবার রুয়ান্ডা সরকারের মুখপাত্র ইয়োলান্দে মাকোলো বলেন, পশ্চিমাঞ্চলীয় প্রদেশে গত রাতে ভারী বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ৫৫ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। অপরদিকে পশ্চিমাঞ্চলীয় প্রদেশের গভর্নর ফ্রাঁসোয়া হেবিতেগেকো জানান, বন্যা-ভূমিধসে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৯৫ জনে দাঁড়িয়েছে। রুয়ান্ডার রাষ্ট্রীয় প্রচারমাধ্যমের টুইটার অ্যাকাউন্টে বন্যা এবং ভূমিধসের বেশ কিছু ছবি ও ভিডিও প্রকাশ করা হয়। সেখানে দেখা গেছে, বন্যার পানিতে বাড়িঘর ভেসে গেছে। গভর্নর ফ্রাঁসোয়া হেবিতেগেকো বলেন, সারা রাত ভারী বৃষ্টি হয়েছে। এতে করে গোরোরেরো, রুবাভু, নিয়াবিহু, রুটসিরো এবং কারোঙ্গি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি জানান, তার প্রদেশে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রুতসিরো জেলা। সেখানে ২৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিয়াবিহু জেলায় ১৯ জন এবং রুবাভু জেলায় ১৮ জন এবং গোরোরেরো জেলায় ১৮ জন প্রাণ হারিয়েছে বলে জানা গেছে।

গভর্নর বলেন, কয়েক দিন ধরেই বৃষ্টি হচ্ছে। টানা বৃষ্টির কারণে ভূমিধসের ঘটনা ঘটেছে। তিনি জানান, স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বৃষ্টি শুরু হয়। বন্যার কারণে বহু মানুষ আটকে পড়ার খবর আমরা পেয়েছি। তাদের উদ্ধারে সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে। এ ঘটনায় আমরা বহু প্রাণ ও পরিবারকে হারিয়েছি। বিষয়টি খুবই কষ্টের। আমরা পরিস্থিতি মোকাবিলায় যা যা করার দরকার তা-ই করছি। দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে, মে মাসে রুয়ান্ডায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে।

এই বিভাগের আরও খবর