লালমনিরহাট বার্তা
ভারতের প্রতিরক্ষা মন্ত্রক নিশ্চিত করল ফ্রান্স থেকে রাফাল যুদ্ধবিমান ও সাবমেরিন কিনছে ভারত
ভয়েস অফ আমেরিকা | ১৪ জুল, ২০২৩, ১১:৫৮ AM
ভারতের প্রতিরক্ষা মন্ত্রক নিশ্চিত করল ফ্রান্স থেকে রাফাল যুদ্ধবিমান ও সাবমেরিন কিনছে ভারত

ভারতীয় নৌবাহিনী যে আরও বেশি শক্তিশালী হতে চলেছে, সেই খবরে বৃহস্পতিবার ১৩ জুলাই সিলমোহর দিল ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। সংবাদমাধ্যম সূত্রে খবর, ভারত ফ্রান্সের থেকে ২৬টি রাফাল-এম যুদ্ধবিমান কিনবে। সেই সঙ্গে তিনটি সাবমেরিনও কিনবে ভারত।

যুক্তরাষ্ট্রের পর এবার ফ্রান্সের সঙ্গে সমরাস্ত্রের সম্পর্ক মজবুত করছে ভারত। ফ্রান্সের থেকে রাফাল যুদ্ধবিমান কিনতে চলেছে মোদী সরকার। বৃহস্পতিবারই দু’দিনের ফ্রান্স সফরে উড়ে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংবাদমাধ্যম সূত্রের খবর, এই সফরেই যুদ্ধবিমান ও সাবমেরিনের কেনার ব্যাপারে চুক্তি সই হতে পারে।

বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রকের একটি বৈঠক ছিল। সেই বৈঠকেই ফ্রান্সের থেকে যুদ্ধবিমান কেনার বিষয়টি নিয়ে আলোচনা হয়। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কমিটি এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

তবে নতুন চুক্তিতে একটি গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসতে চলেছে। ফ্রান্স ভারতের মাটিতেই ভারতের সঙ্গে হাত মিলিয়ে যুদ্ধবিমান তৈরি করতে চায়। ইতিমধ্যেই এই বিষয়ে ফরাসি সংস্থা ‘স্যাফরান’-কে সবুজ সংকেত দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

ফ্রান্স সরকার যে ভারতেই যুদ্ধবিমান তৈরি করতে চায়, সেই খবর আগেই জানা গিয়েছিল। ডিসিএ বৃহস্পতিবার এই ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়ে দিল। জানা যাচ্ছে, এই যুদ্ধবিমানগুলির ইঞ্জিন তৈরি হবে ভারতে। তারজন্য যা প্রযুক্তির প্রয়োজন তা যোগান দেবে 'স্যাফরান' নামের ওই ফরাসি সংস্থা। অ্যাডভান্সড মাল্টি রোল কমব্যাট এয়ারক্রাফ্ট-এ এই ইঞ্জিন ব্যবহার করা হবে।

আগামীকাল ১৪ জুলাই বাস্তিল দিবস। সেই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই আমন্ত্রণ রক্ষা করতেই বৃহস্পতিবারই ফ্রান্সের বিমানে উঠেছেন ভারতের প্রধানমন্ত্রী। এদিনই ফ্রান্স প্রেসিডেন্টের সঙ্গে প্যারিসে মোদী একটি দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে জানা গিয়েছে। সেই বৈঠকেই এই বিষয়ে আলোচনা হতে পারে বলে খবর।

এই বিভাগের আরও খবর