লালমনিরহাট বার্তা
যানজট কমাতে অতিরিক্ত টোল দিতে হবে নিউইয়র্ক সিটির চালকদের
ভয়েস অফ আমেরিকা | ২৮ জুন, ২০২৩, ১১:৪৪ AM
যানজট কমাতে অতিরিক্ত টোল দিতে হবে নিউইয়র্ক সিটির চালকদের

নিউইয়র্ক ম্যানহাটনের সর্বাধিক পরিদর্শন করা অংশগুলোতে গাড়ি চালানোর জন্য বড় টোল চার্জ করার জন্য দেশের প্রথম পরিকল্পনার একটি ফেডারেল অনুমোদন পেয়েছে। এর উদ্দেশ্য ট্র্যাফিক কমানো, বায়ুর গুণমান উন্নত করা এবং শহরের পাবলিক ট্রানজিট সিস্টেম উন্নত করার জন্য তহবিল সংগ্রহ করা।

প্রোগ্রামটি ২০২৪ সালে বসন্তে শুরু হতে পারে। এটি নিউইয়র্ক সিটিকে লন্ডন, সিঙ্গাপুর এবং স্টকহোমের মতো স্থানগুলোর সাথে সঙ্গতিপূর্ণ করবে। ওইসব শহর অত্যন্ত ঘনবসতিপূর্ণ ব্যবসায়িক স্থানে এরকম টোলিং ব্যবস্থার বাস্তবায়ন করেছে।

হাডসন, ইস্ট এবং হারলেম নদী জুড়ে সংযোগকারী অনেকগুলো সেতু এবং টানেল ব্যবহার করার জন্য ম্যানহাটনে যাতায়াত করা লোকজন ইতোমধ্যেই বড় আকারের টোল প্রদান করে।

নতুন টোলগুলো থেকে বার্ষিক আরও ১০০ কোটি ডলার আয় করা যাবে বলে আশা করা হচ্ছে। এই অর্থ এমটিএ পরিচালিত পাতাল রেল, বাস এবং কমিউটার রেল সিস্টেমগুলোকে আপগ্রেড করার জন্য ঋণের অর্থায়নের জন্য ব্যবহার করা হবে।

স্টেট লেজিসলেচার ২০১৯ সালে যানজটের মূল্য নির্ধারণের জন্য একটি ধারণাগত পরিকল্পনা অনুমোদন করেছিল। কিন্তু করোনা ভাইরাস মহামারী এবং ফেডারেল নিয়ন্ত্রকদের দিকনির্দেশনার অভাবে প্রকল্পটি আটকে গেছে।

নিউ জার্সির কর্মকর্তারা পরিকল্পনাটির তীব্র বিরোধিতা করেছে। সেখানকার গাড়িতে চলাচলকারী মানুষজন আকাশপথে যাতায়াতের ব্যয়ের মুখোমুখি হবে। ট্যাক্সি এবং গাড়ি পরিষেবা চালকরাও আপত্তি জানিয়েছেন। তারা বলেন, এটি ভাড়াকে অসহনীয় করে তুলবে। কিছু এমটিএ প্রস্তাবনায় ট্যাক্সি এবং অন্যান্য ভাড়ায় চালিত যানবাহনের জন্য টোলের সীমা অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই বিভাগের আরও খবর