লালমনিরহাট বার্তা
ভাগনার সেনাকে পুটিনের বার্তা
ডয়চে ভেলে | ২৭ জুন, ২০২৩, ২:১৫ PM
ভাগনার সেনাকে পুটিনের বার্তা

বিদ্রোহী সেনারা শেষপর্যন্ত মস্কো অভিযান করেনি, সে জন্য তাদের ধন্যবাদ জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট। ২৬ জুন জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন। সেখানেই আলাদা করে অসরকারি সেনা ভাগনার গ্রুপের বিদ্রোহী সেনাদের ধন্যবাদ জানিয়েছেন প্রেসিডেন্ট। বলেছেন, তারা যে মস্কো অভিযান থেকে বিরত থেকেছেন, সে জন্য তাদের ধন্যবাদ। পুটিনের কথায়, ''আমি জানি অধিকাংশ সেনা দেশপ্রেমী, জাতীয়তাবাদী। অধিকাংশই বিদ্রোহে অংশ নিতে চাননি। এবং সে জন্যই শেষপর্যন্ত তারা মস্কোয় অভিযান চালাননি।''

পুটিন জানিয়েছেন, অসরকারি এই সেনারা নিজেদের বাড়ি ফিরে যেতে পারেন, দেশের সরকারি সেনাদলে যোগ দিতে পারেন অথবা বেলারুশে গিয়ে আশ্রয় নিতে পারেন। তাদের প্রতি কোনোরকম অন্যায় ব্যবস্থা নেওয়া হবে না বলে আশ্বস্ত করেছেন পুটিন। বিশেষজ্ঞদের ধারণা, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এবিষয়ে তার অভিমত দ্রুত জানাবেন।

তবে একইসঙ্গে পুটিন বলেছেন, দেশের বিরুদ্ধে যারা বিদ্রোহ করে তাদের লড়াই কখনোই সফল হতে পারে না। পুটিনের এই বক্তব্যের লক্ষ্য তার একসময় বন্ধু এবং ভাগনার গ্রুপের প্রধান বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

ভাগনার প্রধান সোমবারই একটি অডিও টেপ প্রকাশ করেছেন। সেখানে তিনি জানিয়েছেন, কেন এই অভিযান চালানো হয়েছিল। বস্তুত, তার ঠিক পরেই পুটিন দেশের প্রতি বার্তা দিয়েছেন। অন্যদিকে, অ্যামেরিকা জানিয়েছে, এবিষয়ে রাশিয়ার কূটনৈতিক মহলের সঙ্গে অ্যামেরিকা যোগাযোগ করেছিল। রাশিয়ার প্রতি মুহূর্তের খবর অ্যামেরিকা রাখছে বলে জানানো হয়েছে।

আরবও রাশিয়ার প্রতি মুহূর্তের খবর রাখছে বলে জানিয়েছে ক্রেমলিনের কূটনৈতিক মহল। রাশিয়ার প্রতি তারা সাহায্যের হাত বাড়িয়েছিল বলেও জানানো হয়েছে। বস্তুত, ভাগনার বিদ্রোহ নিয়ে এখনো বহু দেশ রাশিয়ার সঙ্গে যোগাযোগ করছে বলেই ক্রেমলিন জানিয়েছে।

এই বিভাগের আরও খবর