লালমনিরহাট বার্তা
প্রথমবার সেরার মুকুট পরলেন তারা
ইত্তেফাক | ২৫ আগ, ২০২৩, ১১:৩৮ AM
প্রথমবার সেরার মুকুট পরলেন তারা

গত বছর ‘গাঙ্গুবাঈ কাঠিয়াদি’ এবং ‘মিমি’ সিনেমা দুটি মুক্তির পর বক্স অফিস মাত করার পাশাপাশি আলিয়া ভাট ও কৃতি শ্যাননের অভিনয় দারুণ প্রশংসা কুড়ায় দর্শক-সমালোচকদের। নারী কেন্দ্রিক এই সিনেমাগুলোতে নিজেদের অভিনয়ে ছাপ রেখেছেন আলিয়া ও কৃতি। সে সময়ই অনেকে মন্তব্য করেছিলেন, সিনেমা দুটির জন্য ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরার মুকুট পরতে পারেন তারা।

এবার সেই কথাই সত্য রূপ নিলো। ক্যারিয়ারের ঝুলিতে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার জমা করলেন তারা।

গতকাল ঘোষণা করা হয় ভারতের ৬৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম। যেখানে যৌথভাবে সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন আলিয়া ও কৃতি। ‘গাঙ্গুবাঈ কাটিয়াদি’ সিনেমার জন্য সেরার স্বীকৃতি পেলেন আলিয়া। অন্যদিকে কৃতির ঘরে পুরস্কার এনে দিলো ‘মিমি’।

এবার সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার পেলেন ‘পুষ্পা’ খ্যাত আল্লু অর্জুন। ‘দ্য কাশ্মির ফাইলস’ ছবির সৌজন্যে সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার উঠলো অভিনেত্রী পল্লবী জোশীর হাতে। সেরা সহ-অভিনেতার পুরস্কার পেলেন অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী। এছাড়াও সেরা ছবি হিসাবে পুরস্কার পেয়েছে মাধবন অভিনীত ‘রকেট্র :দ্য নাম্বি এফেক্ট’। সেরা জনপ্রিয় ছবির পুরস্কার ঘরে তুলেছে ‘আরআরআর’। পাশাপাশি অ্যাকশন ডিরেকশন, কোরিয়োগ্রাফি এবং স্পেশাল এফেক্টস বিভাগেও সেরার সম্মান পেয়েছে এই সিনেমাটি।

সেরা বাংলা ছবির সম্মান পেয়েছে রাজদীপ পাল ও শর্মিষ্ঠা মাইতি পরিচালিত ‘কালকক্ষ’। এর বাইরেও এবার ‘পুষ্পা’ ছবির জন্য সেরা সংগীত পরিচালক হিসাবে জাতীয় পুরস্কার পেলেন দেবী শ্রী প্রসাদ। নার্গিস দত্ত পুরস্কার পেয়েছে ‘দ্য কাশ্মির ফাইলস’। সেরা সম্পাদনা বিভাগে পুরস্কার পেয়েছে ‘গাঙ্গুবাঈ কাটিয়াদি’।

এছাড়া বিশেষ জুরি পুরস্কার ‘শেরশাহ’ এবং সেরা হিন্দি ছবির পুরস্কার নিজের করে নিয়েছে ভিকি কৌশল অভিনীত ‘সর্দার উধম’। অন্যদিকে নন-ফিচার বিভাগে সেরা বায়োগ্রাফিক্যাল ছবির স্বীকৃতি পেয়েছে সোমনাথ মণ্ডলের ‘রুকু মাটির দুখু মাঝি’। সেরা নন-ফিচার ছবি ‘এক থা গাঁও’ এবং সেরা অ্যানিমেশন ছবি হিসেবে পুরস্কার পেয়েছে ‘কান্দিটুন্দ’।

এই বিভাগের আরও খবর