লালমনিরহাট বার্তা
পঞ্চায়েত ভোটের প্রচারে কেষ্টর জেলা বীরভূমে যাবেন মুখ্যমন্ত্রী মমতা, জুলাইয়ের প্রথম সপ্তাহে সফর
আনন্দবাজার পত্রিকা অনলাইন | ২৭ জুন, ২০২৩, ৭:৫৪ AM
পঞ্চায়েত ভোটের প্রচারে কেষ্টর জেলা বীরভূমে যাবেন মুখ্যমন্ত্রী মমতা, জুলাইয়ের প্রথম সপ্তাহে সফর

জেলবন্দি কেষ্ট মণ্ডল। তাও জেলা তৃণমূলের সভাপতি পদ থেকে তাঁকে সরাননি মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার সেই বীরভূমে পঞ্চায়েত ভোটের প্রচারে যাবেন মুখ্যমন্ত্রী।

সব ঠিকঠাক থাকলে আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহে পঞ্চায়েত ভোটের প্রচারে বীরভূমে যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুব্রত মণ্ডলের অনুপস্থিতিতে বীরভূম জেলা সংগঠনের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন মমতা। এ বার কেষ্টের অনুপস্থিতিতে ভোটের প্রচারেও তিনি সময় দেবেন বলেই তৃণমূল সূত্রে খবর। পঞ্চায়েত ভোটের প্রচারে বর্তমানে উত্তরবঙ্গে রয়েছেন তিনি। সোমবার কোচবিহারের জনসভা দিয়ে পঞ্চায়েত ভোটের প্রচার শুরু করে দিয়েছেন মমতা। মঙ্গলবার মালবাজারের প্রচার সভা শেষ করে কলকাতায় ফিরে আসার কথা তাঁর। তৃণমূল সূত্রে খবর, আগামী ৩ জুলাই সোমবার, বীরভূমে প্রচারসভা করতে যাবেন মুখ্যমন্ত্রী। বীরভূম জেলা নেতৃত্বকে তৃণমূল শীর্ষ নেতৃত্ব ইতিমধ্যে সভার প্রস্তুতির কাজ শুরু করতে বলে দিয়েছেন। আপাতত সভাস্থল হিসেবে খয়রাশোল এবং দুবরাজপুরকে চিহ্নিত করা হয়েছে। এই দু’টি জায়গার মধ্যে যে কোন একটি জায়গায় সভা করবেন মুখ্যমন্ত্রী। সে ক্ষেত্রে দুবরাজপুরের সম্ভাবনাই বেশি বলে মনে করছেন বীরভূম জেলার তৃণমূল নেতৃত্বে একাংশ। বীরভূম জেলার ১১টি বিধানসভা আসনের মধ্যে দুবরাজপুর আসনটি জিতেছিল বিজেপি। তাই তাদের ধারণা বিজেপির অধীনে থাকা বিধানসভা আসন থেকেই বীরভূম জয়ের ডাক দেবেন মমতা।

গত বছর ১১ অগস্ট বোলপুরের বাড়ি থেকে সিবিআইয়ের হাতে গ্রেফতার হন বীরভূম জেলা তৃণমূলের সভাপতি অনুব্রত। তার পর এ বছর মার্চ মাসের ৭ তারিখে তাঁকে নিয়ে যাওয়া হয়েছে তিহার জেলে। গ্রেফতার হয়েছেন তাঁর কন্যা সুকন্যা মণ্ডলও। অনুব্রত গ্রেফতার হওয়ার পর মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন তাঁর পাশেই রয়েছে দল। সম্প্রতি তৃণমূলের ২ সংসদ সদস্য দোলা সেন এবং অসিত মালকে তিহাড় জেলে পাঠিয়ে অনুব্রতর খোঁজখবরও নিয়েছেন মুখ্যমন্ত্রী। এখনও অনুব্রতকেই বীরভূম জেলা তৃণমূলের সভাপতি পদে রেখে দিয়েছেন তিনি। অনুব্রত গ্রেফতার হওয়ার পর বীরভূম জেলা নেতৃত্বকে নিজের কালীঘাটের বাসভবনের ডেকে গুরুত্বপূর্ণ বৈঠক করেছিলেন মমতা। একই সঙ্গে জানিয়ে দিয়েছিলেন বীরভূমে সংগঠনের সঙ্গে সরাসরি যুক্ত থাকবেন তিনি। বাংলার রাজনীতির কারবারীরা মনে করছেন, কেষ্টর অভাব পূরণ করতেই পঞ্চায়েত ভোটের প্রচারে বীরভূমে যাবেন মমতা।

তবে আগে ঠিক ছিল ৩০ জুন বীরভূমে জনসভা করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কিন্তু মুখ্যমন্ত্রী বীরভূমে প্রচার সভা করার বিষয়ে মনস্থির করার পর অভিষেকের কর্মসূচি বাতিল করে দেওয়া হয়েছে। ৩০ জুন বীরভূম ছাড়াও পশ্চিম বর্ধমানের বারাবনিতে জনসভার কর্মসূচি ছিল অভিষেকের। ওই দিন কেবল বারাবনিতেই পঞ্চায়েত ভোটের প্রচার করবেন অভিষেক। মুখ্যমন্ত্রীর সভা প্রসঙ্গে বীরভূম জেলা তৃণমূলের মুখপাত্র তথা সিউড়ির বিধায়ক বিকাশ রায়চৌধুরী বলেন, “মুখ্যমন্ত্রী জেলা সফরে আসবেন পঞ্চায়েত ভোটের প্রচারে। এই বার্তা দলের তরফ থেকে আমাদের দেওয়া হয়েছে। তাই আমরা সভার প্রস্তুতির কাজ শুরু করে দিয়েছি। জুলাই মাসের প্রথম দিকেই তাঁর প্রচারসভা হবে বীরভূমে।”

এই বিভাগের আরও খবর