লালমনিরহাট বার্তা
বাংলাদেশে বিরোধীদের ওপর দমন অভিযান নিয়ে যুক্তরাষ্ট্রের ১৪ জন আইনপ্রণেতার উদ্বেগ প্রকাশ
ভয়েস অফ আমেরিকা | ১ আগ, ২০২৩, ৫:০৬ AM
বাংলাদেশে বিরোধীদের ওপর দমন অভিযান নিয়ে যুক্তরাষ্ট্রের ১৪ জন আইনপ্রণেতার উদ্বেগ প্রকাশ

যুক্তরাষ্ট্র কংগ্রেসের ১৪ জন সদস্য জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে চিঠি লিখেছেন। জানুয়ারিতে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনের আগে বিরোধী দল এবং অন্যান্য ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের কথিত সহিংস দমন-পীড়নের প্রতিবেদনে তারা উদ্বেগ প্রকাশ করেছেন।

রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ডের কাছে দেয়া চিঠিতে ঐ কংগ্রেস সদস্যরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে বাংলাদেশে আগামী সাধারণ নির্বাচনের সময় জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনী মোতায়েনের আহ্বান জানিয়েছেন।

২০১৪ সালের নির্বাচন বয়কট করেছিল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বা বিএনপি। এটি দেশের সবচেয়ে বড় বিরোধী দল। অভিযোগ রয়েছে, ২০১৮ সালে হাসিনার ক্ষমতাসীন আওয়ামী লীগের ব্যাপক কারচুপির কারণে নির্বাচন বিঘ্নিত হয়েছিল। এই অভিযোগ হাসিনা বারবার অস্বীকার করেছেন।

শনিবার (২৯ জুলাই) শেখ হাসিনার পদত্যাগের দাবিতে বিএনপির কয়েক হাজার নেতাকর্মী ও সমর্থক ঢাকার প্রধান সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

স্থানীয় টিভি চ্যানেল এবং সংবাদপত্রের ভিজ্যুয়ালে দেখা গেছে, শনিবারের বিক্ষোভের সময় আওয়ামী লীগ সমর্থকরা ছুরি ও লাঠি নিয়ে বিএনপির সিনিয়র নেতা গয়েশ্বর চন্দ্র রায়, আবদুস সালাম আজাদ এবং ইশরাক হোসেনসহ বিপুল সংখ্যক বিক্ষোভাকারীকে আক্রমণ করে হটিয়ে দেয়। পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, কয়েকজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

এছাড়া গত এক বছরে বিএনপির পরিসংখ্যান অনুযায়ী ২৫ হাজারের বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। দলটি বলছে, গত সপ্তাহে পুলিশ অন্তত ৬০০ জন বিএনপি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

এই বিভাগের আরও খবর