লালমনিরহাট বার্তা
গাজীপুরের এসবিএফ সেক্রামেন্টো কিডনি ডায়ালাইসিস সেন্টার পরিদর্শন
বিশেষ প্রতিনিধি | ১৪ মে, ২০২৩, ৯:২২ AM
গাজীপুরের এসবিএফ সেক্রামেন্টো কিডনি ডায়ালাইসিস সেন্টার পরিদর্শন

গত ১৩ মে গাজীপুরে প্রতিষ্ঠিত এসবিএফ সেক্রামেন্টো কিডনি ডায়ালাইসিস সেন্টার পরিদর্শন করেন রোটারী ক্লাব অব গাজীপুর ও নদীবাচাঁও আন্দোলনের নেতৃবৃন্দ।

প্রতিনিধি দল সেন্টারটির কার্যক্রম পরিদর্শন ও কিডনি ডায়ালাইসিস সেন্টারের রোগী ও অভিভাবকদের সাথে মতবিনিময় করেন। রোগীও তাদের অভিভাবকেরা স্বল্পমূল্যে মানসম্মত কিডনি ডায়ালাইসিস সেবা গ্রহন করতে পেরে সন্তোষ প্রকাশ করেন। দরিদ্র রোগীরা সমাজ কল্যান মন্ত্রালয় কর্তৃক প্রদত্ত অনুদান ও যাকাত ফান্ড থেকে প্রদত্ত অনুদানে উপকৃত হয়েছেন বলে পরিদর্শনটিমকে জানান।

সোনার বাংলা ফাউন্ডেশন-বাংলাদেশ (এসবিএফ-বি) ও ডাভিটা ইউএসএ এর ব্রিজ অব লাইফ কর্তৃক যৌথ ভাবে পরিচালিত গাজীপুরসহ দেশের অন্যান্য জেলায় প্রতিষ্ঠিত ২০ টি সেন্টারের গুনগতমান আমেরিকার ব্রিজ অব লাইফ কর্তৃক সরাসরি নিয়ত্রিত। সর্বপরি স্বাস্থ্য সম্মত পরিবেশে কিডনি ডায়ালাইসিস করা হয়।

পরিদর্শনকারী প্রতিনিধি বৃন্দ এসবিএফ-বি কর্তৃক পরিচালিত গাজীপুর সেন্টারের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে প্রয়োজনীয় সহায়তা প্রদানের আশ্বাস দেন। নেতৃবৃন্দ এই সেন্টারের কার্যক্রম আরো গতিশীল করার জন্য স্থানীয় সুধীবৃন্দ ও পেশা জীবিদের সাথে মত বিনিময় এবং কিডনি স্ক্রিনিং ও রোগ সচেতনতা প্রোগ্রাম বিষয়ে অভিমত ব্যক্ত করেন।

সোনার বাংলা ফাউন্ডেশন-বাংলাদেশ (এসবিএফ-বি)প্রতিষ্ঠিত প্রতিটি কিডনি ডায়ালাইসিস সেন্টারে প্যাকেজ মূল্য ১ হাজার ৯ শত টাকা এবং বি পজেটিভ ও সিপজেটিভ রোগীর জন্য ২ হাজার ৪ শত টাকা। এ ক্ষেত্রে প্রতিবার নতুন ডায়ালাইজার ব্যবহার করা হয়। এসবিএফ-বি পরিচালিত প্রতিটি সেন্টারে সমাজকল্যান মন্ত্রনালয় কর্তৃক বেসকারী উন্নয়ন সংস্থা আগে দেশ কে প্রদেয় অনুদানের অর্থ দরিদ্র ও অসহায় রোগীদের প্রদান করা হয়। এছাড়াও সংগ্রীহিত যাকাত ফান্ড থেকে দরিদ্র রোগীদেরকে সহায়তা প্রদান করা হয়ে থাকে।

পরিদর্শনকালে আগে দেশের নির্বাহী পরিচালক গেরিলা লিডার শফিকুল ইসলাম কানু, রোটারি ক্লাব অব গাজীপুরএর প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার সোহেল রানা, বাংলাদেশ নদী বাচাঁও আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক এডভোকেট আনোয়ার হোসেন, অর্থও পরিকল্পনা সম্পাদক ড. আনোয়ার হোসেন, যুগ্ন সম্পাদকডা. বোরহান উদ্দিন, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক রফিকুল আলম, গাজীপুর সেন্টারের মেডিকেল অফিসার ডা. রুবাইয়া চৌধুরী, ম্যানেজার জীবন মন্ডলসহ নার্স, টেকনিশিয়ান ও রোগীর অভিভাবক বৃন্দ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর