লালমনিরহাট বার্তা
রংপুর ক্যাডেট কলেজে শত ভাগ জিপিএ-৫ পেয়েছে ছাত্র ছাত্রী
রংপুর অফিস | ২৬ নভে, ২০২৩, ১২:২৯ PM
রংপুর ক্যাডেট কলেজে শত ভাগ জিপিএ-৫ পেয়েছে ছাত্র ছাত্রী

রংপুর ক্যাডেট কলেজে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় শত ভাগ জিপিএ-৫ পেয়েছে ছাত্র ছাত্রীরা। দিনাজপুর শিক্ষাবোর্ডে এবারও ঈর্ষণীয় ফলাফল অর্জন করেছে এ বিদ্যালয়। এ কলেজ থেকে বিজ্ঞান বিভাগ হতে ৪৯ জন, মানবিক বিভাগ হতে দুই জন সহ মোট ৫১ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। রোববার দুপুরে ফলাফল প্রকাশের পরই রংপুর ক্যাডেট কলেজে একটি উৎসব মুখর পরিবেশ তৈরি হয়।

এইচএসসি পরীক্ষার্থীরা তাদের কাঙ্খিত ফলাফল অর্জন করায় রংপুর ক্যাডেট কলেজের অধ্যক্ষ লে. কর্নেল মোঃ আশরাফুল ইসলাম অভিনন্দন জানান শিক্ষার্থীদের। এ সময় তিনি রংপুর ক্যাডেট কলেজের এই ধারাবাহিক সাফল্যের পেছনে সেনাসদরের দিকনির্দেশনা, কলেজ অধ্যক্ষের প্রত্যক্ষ তত্বাবধান, শিক্ষকমন্ডলীর ঐকান্তিক প্রচেষ্টা এবং অভিভাবকদের সহযোগিতা বিশেষ ভাবে ভূমিকা পালন করে আসছে বলে মন্তব্য করেছেন।

রংপুর ক্যাডেট কলেজের অধ্যক্ষ মোঃ আশরাফুল ইসলাম বলেন, ক্যাডেট কলেজের সুশৃঙ্খল পরিবেশ,গঠনমূলক অনুশাসন এবং শিক্ষক-কর্মকর্তাদের সার্বক্ষণিক তদারকি এই ভালো ফলাফলের অন্যতম অনুষঙ্গ। ক্যাডেটদের দৈনন্দিন কার্যক্রমে পড়াশুনার পাশাপাশি খেলাধুলা ও সহশিক্ষা মূলক কার্যক্রমে সমান গুরুত্ব প্রদান করা হয়। ক্যাডেটদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণের পাশাপাশি নৈতিকতা ও চরিত্র গঠনে সহশিক্ষা মূলক কার্যক্রম বিশেষ ভূমিকা পালন করে।

অপরদিকে, এইচএসসি পরীক্ষায় রংপুরের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবার ভাল ফলাফল অর্জন করেছে। এই সকল শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে বেশিরভাগের পাসের হার শতকরা ৯০ ভাগের উপরে। শ্রেণীকক্ষে শিক্ষকদের আন্তরিকতার সঙ্গে পাঠদান, শিক্ষার্থীদের সময়ানুবর্তিতা ও অধ্যবসায়ের কারণে এ ফলাফল অর্জন সম্ভব হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান। রোববার (২৬ নভেম্বর) দুপুরে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের পর শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ও অভিভাবকদের ভিড় দেখা গেছে।

শিক্ষা প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, রংপুর সরকারি কলেজে ১ হাজার ১৮০ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছেন ১ হাজার ১৩২ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪২৪ জন। শতকরা পাসের হার শতকরা ৯৬ ভাগ। কারমাইকেল কলেজের ৮৫৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৭৫৬ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৬৬ জন। পাসের হার শতকরা ৮৮ ভাগ। রংপুর সরকারি সিটি কলেজের ১৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১৭৯ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১৬ জন এবং পাসের হার শতকরা ৯৫ ভাগ।সরকারি বেগম রোকেয়া কলেজের ৮‘শ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৭৪১ জন। জিপিএ-৫ পেয়েছে ৯৫ জন এবং পাসের হার শতকরা ৯৩ ভাগ। রংপুর ক্যান্টপাবলিক স্কুল অ্যান্ড কলেজের ৯৫৯ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৯৫৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৪৭০ জন এবং পাসের হার শতকরা ৯৯ ভাগ।মিলিনিয়াম স্টারস স্কুল অ্যান্ড কলেজের ১৩৫ জন পরীক্ষার্থীর সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১০৭ জন। পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের ৭৭৬ পরীক্ষার মধ্যে ৭৭৪ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪৬০ জন। বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ২৭৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৬৯ জন। জিপিএ-৫ পেয়েছে ৩৪জন এবং পাসের হার শতকরা ৯৭ ভাগ।

রংপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ মোশাররফ হোসেন বলেন, কলেজের প্রত্যেক শিক্ষক আন্তরিকতার সঙ্গে ক্লাসে পাঠদান করেন। আমাদের শিক্ষার্থীরাও মনোযোগ সহকারে ক্লাস করে। আমি অভিভাবকদের ধন্যবাদ জানাই, তারা সার্বক্ষণিক সন্তানদের লেখাপড়ার বিষয়ে খোঁজ-খবর রেখেছেন।

এই বিভাগের আরও খবর