লালমনিরহাট বার্তা
এ বছর হজে গিয়ে ৫৯ বাংলাদেশির মৃত্যু: ধর্ম মন্ত্রণালয়
ইত্তেফাক | ৪ জুল, ২০২৩, ১২:২৬ PM
এ বছর হজে গিয়ে ৫৯ বাংলাদেশির মৃত্যু: ধর্ম মন্ত্রণালয়

সৌদি আরবে চলতি বছর এ পর্যন্ত ৫৯ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। তাদের মধ্যে ১২ জন নারী এবং ৪৭ জন পুরুষ। বেশিরভাগই মারা গেছেন মক্কায়।ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সূত্রমতে, মৃত বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে ১২ জন নারী এবং ৪৭ জন পুরুষ। এর মধ্যে অধিকাংশই মারা গেছেন মক্কায়। বৃহস্পতিবার (২৯ জুন) এক দিনেই তীব্র গরমে হিট স্ট্রোকে সাতজনের মৃত্যু হয়েছে।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার পর্যন্ত সৌদি আরবে সাড়ে ছয় হাজারেরও বেশি হজযাত্রী তীব্র গরমে হিট স্ট্রোকের শিকার হয়েছেন।

সৌদি গণমাধ্যমে মন্ত্রণালয়ের মুখপাত্র ডক্টর মোহাম্মদ আল-আব্দুলআলি বলেছেন, বৃহস্পতিবার ভোরে মক্কার কাছে মিনা উপত্যকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। এতে ওই হজযাত্রীরা হিটস্ট্রোকের শিকার হন।

মক্কায় হজযাত্রী মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়। জানাজা শেষে মক্কার শারায়া কবরস্থানে দাফন করা হয়। মদিনায় মারা গেলে মসজিদে নববিতে জানাজা হয়, দাফন হয় জান্নাতুল বাকি কবরস্থানে। জেদ্দায় মারা গেলে সেখানকার কবরস্থানে দাফন করা হয়।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে মৃত্যুবরণ করলে তার মরদেহ সেখানেই দাফন করা হয়। মৃতদেহ তার নিজ দেশে নিতে দেয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না।

এই বিভাগের আরও খবর