লালমনিরহাট বার্তা
আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া
ইত্তেফাক | ১২ জুল, ২০২৩, ৪:১৮ AM
আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

পিয়ংইয়ংয়ের আকাশে মার্কিন গুপ্তচর বিমান ঢুকে পড়ার অভিযোগ তোলার পরেই আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি এক ঘণ্টারও বেশি সময় উড়ে বুধবার (১২ জুলাই) সকালে জাপানের জলসীমায় পড়ে।প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও জাপানের কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূল থেকে একটি সন্দেহজনক দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

মার্কিন গুপ্তচর বিমানের অনুপ্রবেশের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার হুমকি দেওয়ার পর পিয়ংইয়ং এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো। জাপানের উপকূলরক্ষী বাহিনী এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি প্রায় ৫৫০ কিলোমিটার (৩৪০ মাইল) উড়েছিল। জাপানের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের ঠিক বাইরে গিয়ে পড়ে ক্ষেপণাস্ত্রটি।

সম্প্রতি কোরীয় উপদ্বীপের নিকটবর্তী জলসীমায় যুক্তরাষ্ট্রের পারমাণবিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন মোতায়েনের পরিকল্পনার নিন্দা করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সেইসঙ্গে মার্কিন গুপ্তচর বিমানগুলো ভূপাতিত করার হুমকিও দেওয়া হয়।

জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি হিরোকাজু মাতসুনো এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে 'গুরুতর উসকানি' হিসেবে উল্লেখ করেছেন।

এদিকে, পিয়ংইয়ং তার সামরিক বাহিনীর আধুনিকীকরণের জন্য ধারাবাহিকভাবে অস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে। চলতি বছর তারা প্রথমবারের মতো সলিড ফুয়েল ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) উৎক্ষেপণ করে এবং কক্ষপথে প্রথম সামরিক গুপ্তচর উপগ্রহ স্থাপনের চেষ্টা করে।

এই বিভাগের আরও খবর