লালমনিরহাট বার্তা
গাজা নিয়ে মতবিরোধের জেরে ইসরায়েলি মন্ত্রীসভা থেকে বেনি গ্যান্টজের পদত্যাগ
ভয়েস অফ আমেরিকা | ১০ জুন, ২০২৪, ৮:৫৭ AM
গাজা নিয়ে মতবিরোধের জেরে ইসরায়েলি মন্ত্রীসভা থেকে বেনি গ্যান্টজের পদত্যাগ

ইসরায়েলের যুদ্ধ সংক্রান্ত মন্ত্রীসভার অন্যতম সদস্য মধ্যপন্থি রাজনিতিক বেনি গ্যান্টজ রবিবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

গ্যান্টজের এই পদক্ষেপ এই মুহূর্তে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি কোন হুমকি না, কারণ সংসদে তাঁর জোট সরকারের এখনো সংখ্যাগরিষ্ঠ সমর্থন আছে। তবে তিনি এখন জোটের উগ্র ডানপন্থী মিত্রদের উপর বেশি নির্ভরশীল হয়ে যাবেন।

গ্যান্টজ অভিযোগ করেছেন নেতানিয়াহু “সম্পূর্ণ বিজয়কে অসম্ভব” করে তুলেছে। তিনি বলেন সরকারের উচিত হবে, গত অক্টোবর ৭ হামাস যাদের জিম্মি করে নিয়ে গেছে তাদের ফেরত আনাকে “রাজনৈতিক ক্ষমতায় টিকে থাকার” চেয়ে বেশি গুরুত্ব দেয়া।

হামাসের আক্রমণের কয়েক দিন পরেই ইসরায়েলি সামরিক বাহিনীর এই প্রাক্তন প্রধান নেতানিয়াহুর সরকারে যোগ দেন। সরকারে তাঁর উপস্থিতি আন্তর্জাতিক অঙ্গনেও ইসরায়েলের গ্রহণযোগ্যতা জোরদার করে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সাথে গ্যান্টজের ভাল সম্পর্ক আছে।

এর আগে গ্যান্টজ বলেছিলেন, নেতানিয়াহু যদি ৮ জুনের মধ্যে গাজার জন্য যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা তৈরি না করেন, তাহলে তিনি সরকার থেকে বিদায় নেবেন।

শনিবার রাতে তাঁর একটি সংবাদ সম্মেলন করার কথা ছিল। কিন্তু দিনের আগে গাজায় নাটকীয় অভিযানে ইসরায়েলি বাহিনী ৪জন জিম্মিকে মুক্ত করার পর সেই সম্মেলন বাতিল করা হয়। গাজায় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছে, ইসরায়েলি হামলায় অন্তত ২৭৪ ফিলিস্তিনি নিহত হয়।

এই বিভাগের আরও খবর