লালমনিরহাট বার্তা
আইএমএফ বেইলআউটের প্রথম ধাপে পাকিস্তানকে ১২০ কোটি ডলার দিয়েছে
ভয়েস অফ আমেরিকা | ১৪ জুল, ২০২৩, ১২:০৫ PM
আইএমএফ বেইলআউটের প্রথম ধাপে পাকিস্তানকে ১২০ কোটি ডলার দিয়েছে

বৃহস্পতিবার পাকিস্তান বলেছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল নগদ অর্থের সংকটে থাকা দেশটির জন্য ৩০০ কোটি ডলারের বেইলআউট প্রোগ্রামের প্রথম ধাপ হিসেবে দেশটির কেন্দ্রীয় ব্যাংকে ১২০ কোটি ডলার স্থানান্তর করেছে।

আইএমএফ এবং প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সরকার আট মাসের আলোচনা এবং বিলম্বের পর ২৯ জুন বেইলআউট পরিকল্পনায় সম্মত হয়। এর ফলে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা রাষ্ট্রগুলো এবং বহুপাক্ষিক উৎস থেকে অর্থায়ন অনুমোদিত হয়েছে। এসকল উৎস পাকিস্তান চুক্তিতে না আসা পর্যন্ত ঋণ আটকে রেখেছিল।

অর্থমন্ত্রী বলেছেন, “আমি আশা করি, আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৪ জুলাই শুক্রবার ১৩০০ কোটি ডলার থেকে ১৪০০ কোটি ডলারে পৌঁছাবে।”

বুধবারের আইএমএফ অনুমোদনের পাশাপাশি সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত- প্রত্যেকে বৈদেশিক মুদ্রার রিজার্ভকে সহায়তা করার জন্য পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের কাছে যথাক্রমে ২০০ কোটি এবং ১০০ কোটি ডলারের স্বল্পমেয়াদী ঋণ জমা করেছে।

সম্প্রতি পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র চীন দেশটিকে প্রায় ৫০০ কোটি ডলার ঋণ দিয়েছে।

পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এক সপ্তাহ আগে প্রায় ৪০০ কোটি ডলারে নেমে আসে। এটি আইএমএফ নির্দেশিত তিন মাসের কভারের বিপরীতে কয়েক সপ্তাহে নিয়ন্ত্রিত আমদানি ক্রয়ের জন্য কোনোরকম যথেষ্ট। পাকিস্তানে প্রায় ২৩ কোটি দরিদ্র জনসংখ্যার পরিবারগুলো ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে ক্রয় ক্ষমতার ক্রমাগত অবনমন মোকাবিলা করতে লড়াই করছে।

বুধবার আইএমএফ উল্লেখ করেছে, পাকিস্তানের সাথে ঋণের ব্যবস্থা দেশের জন্য চ্যালেঞ্জিং একটি অর্থনৈতিক সন্ধিক্ষণে এসেছে।

এই বিভাগের আরও খবর