লালমনিরহাট বার্তা
ক্যানাডার ৪১ জন কূটনীতিককে ফিরিয়ে নিতে বললো ভারত
ডয়চে ভেলে | ৩ অক্টো, ২০২৩, ১২:২০ PM
ক্যানাডার ৪১ জন কূটনীতিককে ফিরিয়ে নিতে বললো ভারত

ক্যানাডাকে ১০ অক্টোবরের মধ্যে ৪১ জন কূটনীতিক প্রত্যাহার করতে বলেছে ভারত৷ ফিনান্সিয়্যাল টাইমসকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে৷খালিস্তানপন্থি ‘বিচ্ছিন্নতাবাদী' নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যাকে কেন্দ্র করে ভারত ও ক্যানাডার মধ্যে সম্পর্ক খুবই খারাপ হয়েছে। ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দাবি করেছিলেন, নিজ্জর হত্যার পিছনে ভারতের হাত রয়েছে বলে ক্যানাডার কাছে তথ্যপ্রমাণ আছে। ভারত সেই অভিযোগ অস্বীকার করে বলেছে, তথ্যপ্রমাণ ভারতকে দেয়া হোক।

এরপরই ভারত ক্যানাডাকে জানায়, দিল্লিতে তাদের দূতাবাসের আকার ছোট করতে হবে। আরো বলা হয়, ক্যানাডায় ভারতের তুলনায় দিল্লিতে ক্যানাডার দূতাবাসের কর্মীসংখ্যা বেশি, তাই কর্মী কমাতে হবে।

ফিনান্সিয়্যাল টাইমস জানিয়েছে, ভারত ক্যানাডাকে জানিয়েছে, ১০ তারিখের মধ্যে ওই কূটনীতিকদের সরিয়ে নিয়ে যাওয়া না হলে তারা আর কূটনৈতিক সুরক্ষা পাবেন না।

ভারতে এখন ক্যানাডার ৬২জন কূটনীতিক আছেন। ভারত ও ক্যানাডার পররাষ্ট্রমন্ত্রী এই বিষয়ে কোনো কথা বলেননি। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আগে বলেছিলেন, ''ক্যানাডায় ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে সহিংসতার আবহাওয়া এবং হুমকির পরিবেশ আছে। ক্যানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর উপস্থিতিতে ভারত হতাশ।''

এই বিভাগের আরও খবর