লালমনিরহাট বার্তা
বিশ্বের সবচেয়ে দীর্ঘ ও কম সময়ের রোজা রাখেন যেসব দেশের মানুষ
বার্তা ডেস্ক | ১৭ এপ্রি, ২০২৩, ১০:০০ AM
বিশ্বের সবচেয়ে দীর্ঘ ও কম সময়ের রোজা রাখেন যেসব দেশের মানুষ

এবারের রমজান মাসে ১০০ কোটিরও বেশি মুসলিম রোজা রাখবেন। প্রতিবছর পবিত্র রমজান মাস প্রায় ১০ দিন করে এগিয়ে আসে। পৃথিবীর প্রায় অর্ধেকের বেশি অংশে তীব্র গরমে রোজা শুরু হয় এবং শেষ দিকে অনেকটা শীতল আবহাওয়া বিরাজ করে। সাধারণত, গ্রীষ্মকালে দিন অনেক বড় হয় এবং শীতকালের দিকে যত এগোয়, দিনের ব্যপ্তি তত কমতে থাকে। ভৌগোলিক অবস্থানের কারণে পৃথিবীর বিভিন্ন দেশে সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময়ের পার্থক্য দেখা যায়। তাই রোজা রাখার সময়ও কমবেশি হয়। এ বছর রমজানে বাংলাদেশি মুসলমানদের জন্য রোজার সময় হবে প্রায় ১৪ ঘণ্টা। তবে বিশ্বের কোথাও কোথাও রোজ হবে ১১ ঘণ্টা থেকে ১৮ ঘণ্টা।

এবারের রমজানে দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে সবচেয়ে কম সময় রোজা রাখতে হবে। চিলির মুসলিমরা গড়ে প্রতিদিন সাড়ে ১১ ঘণ্টা রোজা রাখবেন। এছাড়া মানচিত্রের দক্ষিণের দেশগুলো, যেমন- নিউ জিল্যান্ড, আর্জেন্টিনাও দক্ষিণ আফ্রিকাতেও রোজা সময় কম। দেশগুলোতে গড়ে প্রতিদিন ১১ থেকে ১২ ঘণ্টা রোজা রাখতে হবে। সবচেয়ে বেশি সময় রোজা রাখতে হবে নরওয়ে, আইসল্যান্ড, সুইডেন, স্কটল্যান্ডের বাসিন্দাদের।

এসব দেশে বসবাসকারী মুসলমানরা ১৭ থেকে প্রায় ১৮ ঘণ্টা রোজা রাখবেন।

১৬ ঘণ্টা রোজা রাখতে হবে নেদারল্যান্ডস, পোল্যান্ড, যুক্তরাজ্য, কাজাখস্তন, বেলজিয়ামের মুসলমানদের। আর ১৫ ঘণ্টা রোজা রাখবেন ফ্রান্স, সুইজারল্যান্ড, রোমানিয়া, কানাডা, বুলগেরিয়া, ইতালি, স্পেনের মুললিমরা।

পর্তুগাল, গ্রিস,চীন, যুক্তরাষ্ট্র, তুরস্ক, মরক্কো, জাপান,পাকিস্তান, আফগানিস্তান, ইরান, ইরাক, লেবানন,সিরিয়া, মিসর, জেরুজালেম, কুয়েত, ফিলিস্তিন, ভারত, হংকং, বাংলাদেশ, সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেনের মুসলমানদের রোজা রাখতে হবে ১৪ ঘণ্টা। এবার ১৩ ঘণ্টা রোজা রাখবেন ইথিওপিয়া, সেনেগাল, নাইজেরিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সুদান, মালয়েশিয়া, কেনিয়া, অ্যাঙ্গোলা, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ব্রাজিল, জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকার মুসলিমরা।

এই বিভাগের আরও খবর