লালমনিরহাট বার্তা
বাংলাদেশ ও ভারতের মুদ্রায় লেনদেন রিজার্ভের ওপর চাপ কমাবে: প্রণয় ভার্মা
ভয়েস অফ আমেরিকা | ১২ জুল, ২০২৩, ৫:২৫ AM
বাংলাদেশ ও ভারতের মুদ্রায় লেনদেন রিজার্ভের ওপর চাপ কমাবে: প্রণয় ভার্মা

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, “প্রাথমিকভাবে মনোনীত ভারতীয় ও বাংলাদেশি ব্যাংকগুলোর মাধ্যমে ভারতীয় রুপিতে দ্বিপক্ষীয় বাণিজ্য, বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে সাহায্য করতে পারে।”

মঙ্গলবার (১১ জুলাই) ভারতীয় রুপিতে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় বাণিজ্যের সূচনা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে হাইকমিশনার প্রণয় ভার্মা এ কথা বলেন। তিনি বলেন, “এই নতুন প্রক্রিয়ার সুস্পষ্ট সুবিধা রয়েছে। এটি বাণিজ্য নিষ্পত্তির জন্য বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর কিছুটা চাপ কমাবে। ব্যবসায়ীদের বিনিময় খরচেও কিছুটা সঞ্চয় হবে। মূলত, এই প্রক্রিয়াটি আমাদের নিজস্ব মুদ্রায় লেনদেনের নিশ্চিয়তা আনতে সাহায্য করবে।”

প্রণয় ভার্মা বলেন, “বর্তমানে নির্ধারিত ভারতীয় ব্যাংকগুলো হলো; স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ও আইসিআইসিআই ব্যাংক। আর, মনোনীত বাংলাদেশের ব্যাংকগুলো হলো; সোনালী ব্যাংক ও ইস্টার্ন ব্যাংক লিমিটেড। রুপিতে দ্বিপক্ষীয় বাণিজ্য করার জন্য মনোনীত বাংলাদেশি ব্যাংকগুলোর প্রত্যেককে মনোনীত ভারতীয় ব্যাংকগুলোর সঙ্গে বাধ্যতামূলক একটি বিশেষ রুপি ভোস্ট্রো অ্যাকাউন্ট (এসআরভিএ) খুলতে হবে।”

হাইকমিশনার বলেন, “বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির কারণে সৃষ্ট প্রতিকূলতা সত্ত্বেও, উভয় পক্ষের সংকল্প ও ইচ্ছার কারণে দুই দেশের অর্থনৈতিক সম্পর্কে নতুন গতি এসেছে। আমরা কোভিড মহামারীর কারণে সৃষ্ট চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি এবং এর মাধ্যমে আরো শক্তিশালী হয়ে উঠেছি। বর্তমান গ্লোবাল হেডওয়াইন্ড যা সারা বিশ্বের অর্থনীতিতে প্রভাব ফেলছে, তা আরেকটি চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।”

হাইকমিশনার প্রণয় ভার্মা আরো বলেন, “এটি অত্যন্ত আনন্দদায়ক এবং আমাদের দ্বিপক্ষীয় অংশীদারিত্বের স্থিতিস্থাপকতার একটি প্রতীক। কারণ, আমরা এই উদ্ভাবনী ব্যবস্থার মাধ্যমে আমাদের সম্পর্ক এবং আমাদের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগগুলোকে আবারো খাপ খাইয়ে নিচ্ছি।”

এই বিভাগের আরও খবর