লালমনিরহাট বার্তা
ডিসেম্বরে করোনায় মৃত্যু ৯১ জন হত্যাকান্ডে মৃত্যু ২১০ জন ।। মানবাধিকার কমিশনের অনুসন্ধান
বার্তা ডেস্কঃ | ১ জানু, ২০২২, ৮:২৮ AM
ডিসেম্বরে করোনায় মৃত্যু ৯১ জন হত্যাকান্ডে মৃত্যু ২১০ জন ।। মানবাধিকার কমিশনের অনুসন্ধান
বাংলাদেশ মানবাধিকার কমিশনের বিভিন্ন জেলা, উপজেলা ও পৌরসভার শাখা থেকে প্রাপ্ত তথ্য এবং বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে ডকুমেন্টেশন বিভাগ অনুসন্ধান এবং ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন-সহযোগিতায় প্রতিবেদন সম্পন্ন করে। জরিপে দেখা যায় মোট হত্যাকান্ডে মৃত্যু ২১০ জন। সরকারি হিসাব মোতাবেক করোনাভাইরাসে মৃত্যু ৯১ জন। ডিসেম্বর ২০২১ মাসে গড়ে প্রতিদিন করোনা ভাইরাসে মৃত্যু ৩ জন এবং হত্যাকান্ড ঘটে ৭টি। আইন প্রয়োগকারী সংস্থা ও সরকারের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত বিভাগের কর্মকর্তাদের অবশ্যই অধিক দায়িত্ববান হতে হবে। আইন প্রয়োগকারী সংস্থার গতিশীল কার্যক্রমের মাধ্যমে হত্যাকান্ড কমিয়ে শুন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব। বাংলাদেশের গণতন্ত্র ব্যবস্থাপনাকে প্রাতিষ্ঠানিক রূপদান এবং মানবাধিকার সম্মত সমাজ প্রতিষ্ঠা করতে হলে অবশ্যই সর্বস্তরে আইনের শাসন প্রতিষ্ঠা প্রয়োজন। আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমেই কেবলমাত্র এ ধরণের ক্রমবর্ধমান হত্যাকান্ড হ্রাস করা সম্ভব।
২০২১ সালের ডিসেম্বর মাসে হত্যাকান্ডের শিকার ২১০ জন। এর মধ্যে ০১। সামাজিক সহিংসতায় হত্যা ০৬ জন। ০২। পারিবারিক সহিংসতা ০৫ জন। ০৩। রাজনৈতিক সহিংসতায় নিহত ১০ জন। ০৪। আইন শৃংখলা বাহিনীর হাতে হত্যা ০৪ জন। ০৫। অপহরণ হত্যা ০২ জন। ০৬। গুপ্ত হত্যা ০৩ জন। ০৭। রহস্যজনক মৃত্যু ২৫ জন।
বিভিন্ন দুর্ঘটনায় নিহত- ক) পরিবহন দুর্ঘটনায় মৃত্যু ১৫৫ জন। ডিসেম্বর ২০২১ সালে কতিপয় নির্যাতনের উল্লেখযোগ্য ঘটনাবলী- ক) ধর্ষণ ১২ জন। (সংবাদ বিজ্ঞপ্তি)
এই বিভাগের আরও খবর