লালমনিরহাট বার্তা
গ্লাভস জোড়া তুলেই রাখলেন কিংবদন্তি বুফন
ইত্তেফাক | ৩ আগ, ২০২৩, ১০:৫৬ AM
গ্লাভস জোড়া তুলেই রাখলেন কিংবদন্তি বুফন

ক্লাব হোক কিংবা জাতীয় দল গোলবারের নিচে তিনি রয়েছেন মানে যেন পুরো দলের আলাদা একটি ভরসা কাজ করা। নিজেকে চীনের প্রাচীর বানিয়ে প্রায় প্রতি ম্যাচেই দৃষ্টি নন্দন সেভ, ম্যাচ জেতানো, টাইব্রেকারে প্রতিপক্ষকে রুখে দিয়ে শিরোপা জয় কী করেনি তার ২৮ বছরের ফুটবল ক্যারিয়ারে। তবে অবশেষে থামার ঘোষণা দিলেন তিনি, তুলে রাখার সিদ্ধান্ত নিলেন তার হাতের গ্লাভস জোড়া। বলা হচ্ছে, ইতালিয়ান কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের কথা।

তার বয়স যখন ১৭ বছর ২৯৫ দিন তখন তিনি ইতালিয়ান ক্লাব পার্মার হয়ে পেশাদার ফুটবলে অভিষেক হয় এবং এখানেই নিজের ৪৫ বছর চলাকালে এসে নিজের ক্যারিয়ারেরও ইতি ঘোষণা দিলেন তিনি। মাঝে দুই দফায় ইতালিইয়ান জায়ান্ট জুভেন্টাসে খেলেও কিংবদন্তির তকমা নিজের গায়ে মেখেছেন বুফন। এদিকে ইতালি জাতীয় দলের হয়ে ১৯৯৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত খেলেছেন বুফন। এই দীর্ঘ ২১ বছরের ক্যারিয়ারে দেশের হয়ে সর্বোচ্চ ১৭৬ ম্যাচ খেলেছেন সুপারম্যান খ্যাত এই গোলরক্ষক। শুধু তাই নয়, এই সময়ে দেশের হয়ে ২০০৬ জার্মানি বিশ্বকাপ জিতেছেনও তিনি।

এছাড়া ব্যক্তিগত হিসেবে অনেক পুরস্কারও জিতেছেন কিংবদন্তি এ গোলরক্ষক। সিরি আর বর্ষসেরা, ইউরোপের সেরা গোলরক্ষকসহ ২০০৬ বিশ্বকাপের সেরা গোলরক্ষকেরও পুরস্কার জেতেন তিনি। তবে তার ফুটবল ক্যারিয়ারে একটি আক্ষেপ রয়েছে। সেটি হলো তিনি কোনো দিন চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেননি কিন্তু ফাইনাল খেলেছেন তিন বার।

তবে সেই আক্ষেপ মনে না রাখলেও চলবে। কেননা তার ক্লাবে রয়েছে অনেক রেকর্ড। দীর্ঘ সময় ইতালিতে খেলার কারণে সিরি আর সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড বুফনের দখলে। ৬৪৮ ম্যাচ খেলে শীর্ষে তিনি। মাঝে এক মৌসুম পিএসজির হয়ে খেলে জুভেন্টাসে আবার ফেরেন তিনি। জুভেন্টাসের হয়ে সব মিলিয়ে ৬৮৫ খেলে দুইয়ে তিনি। আর ৭০৫ ম্যাচে শীর্ষে ইতালি ও জুভেন্টাসের আরেক কিংবদন্তি আলেসান্দ্রো দেল পিয়েরো। এছাড়া ইতালির এই শীর্ষ লিগে সবচেয়ে বেশি সময় গোল হজম না করার রেকর্ডও (৯৭৪ মিনিট) গড়েছেন।

তবে গত বছর শোনা গিয়েছিল আগামী ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত খেলতে চান বুফন। জানিয়েছিলেন তিনি নিজেই। আর শেষ সময় অবদি নিজের শৈশবের ক্লাব পার্মাতেই কাটাবেন। কিন্তু এবার সিদ্ধান্ত নিয়েছেন মেয়াদ শেষের আগেই অবসরে যাবেন। ইতালির সিরি বিতে খেলা ক্লাবের সঙ্গে আগামী বছরের জুন পর্যন্ত তার বর্তমান চুক্তির মেয়াদ রয়েছে। ২০২১ সালে পার্মাতে যোগ দিয়েছিলেন প্রিয় ক্লাবকে শীর্ষ লিগে উত্তরণের লক্ষ্যে। কিন্তু দুই মৌসুম চেষ্টা করেও পারেননি তিনি। শেষ পর্যন্ত এবার নিজেই থামছেন।

এই বিভাগের আরও খবর