লালমনিরহাট বার্তা
রংপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত
তথ্যবিবরণী | ১১ জুল, ২০২৪, ১:৫৬ PM
রংপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

‘অন্তর্ভুক্তিমূলক উপাত্ত ব্যবহার করি, সাম্যের ভিত্তিতে সহনশীল ভবিষ্যৎ গড়ি’ এই প্রতিপাদ্যে পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে রংপুরে বিশ্ব জনসংখ্যা দিবস, ২০২৪ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বৃহস্পতিবার (১১ই জুলাই) সকালে রংপুর সিভিল সার্জন মিলনায়তনে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রংপুর পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক মো. এনামুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মোঃ জাকির হোসেন।

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, সুখী-সমৃদ্ধ দেশ গঠনের অন্যতম পূর্বশর্ত হলো পরিকল্পিত জনসংখ্যা। ক্রমবর্ধমান জনসংখ্যা দারিদ্র্য, স্বাস্থ্যসেবা ও শিক্ষার উপর চাপ বাড়ায়। জনসংখ্যা নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধি, মা ও শিশুস্বাস্থ্যের উন্নয়ন-সহ বাল্যবিবাহ রোধের মতো পদক্ষেপসমূহ কার্যকর ভূমিকা পালন করে। জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তরিত করে সুস্থ-সবল জাতি গঠনে তিনি সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান।

আলোচনাসভা শেষে পরিবার পরিকল্পনা এবং শিশু স্বাস্থ্য কার্যক্রমে উল্লেখযোগ্য অবদানের জন্য বিভাগীয় ও জেলা পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ নয়জন কর্মী ও দশটি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানে রংপুর বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. এ.বি.এম. আবু হানিফ, জেলাপ্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, সিভিল সার্জন ডা. মোস্তফা জামান চৌধুরী, জেলা পরিবার পরিকল্পনা দপ্তরের উপ-পরিচালক ডা. শেখ মো. সাইদুল ইসলাম-সহ পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর