লালমনিরহাট বার্তা
রংপুরে ফিরেদেখার বাংলাদেশ-ভারত শেকড় সন্ধানী কবিতা ভ্রমণ
রংপুর অফিসঃ | ১১ জুন, ২০২২, ২:০০ PM
রংপুরে ফিরেদেখার বাংলাদেশ-ভারত শেকড় সন্ধানী কবিতা ভ্রমণ
রংপুরে বাংলাদেশ-ভারতের কবি ও লেখকদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে শেকড় সন্ধানী কবিতা ভ্রমণ। সাহিত্য সংস্কৃতি ও সামাজিক সংগঠন ফিরেদেখা এ অনুষ্ঠানের আয়োজন করে। শনিবার (১১ জুন) বেলা দুইটায় অনুষ্ঠানের সমাপনী হয়েছে।
আগত কবি ও লেখকদের অনুষ্ঠান কর্মসূচিতে ছিল কবিতা পাঠে ঐতিহাসিক স্থাপনা দর্শন, সাংস্কৃতিক পরিবেশনা, ভাওয়াইয়া সন্ধ্যা, প্রয়াত লেখক শামীম পারভেজের স্মরণসভা ও ইতিহাস সমৃদ্ধ বিভিন্ন স্থান ভ্রমণ। গত ৯ জুন বৃহস্পতিবা থেকে বেলা দুইটা থেকে শেকড় সন্ধানী কবিতা ভ্রমণ শুরু হয়।গতকাল শুক্রবার ১০ জুন ছিল সমাপনী দিন, কিন্তু বৈরি আবহাওয়ার কারণে শনিবার দুপুরে করা হয় সমাপনী আয়োজন করাহয়।ভারতের পশ্চিমবঙ্গ থেকে আগত কবি ও লেখকদের সঙ্গে নিয়ে শেকড় সন্ধানী কবিতা ভ্রমণে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত টাউনহল বধ্যভূমি, রঙ্গপুর সাহিত্য পরিষৎ, রংপুর পাবলিক লাইব্রেরি, দখিগঞ্জ শ্মশান বধ্যভূমি, রংপুর জাদুঘর ও তাজহাট জমিদার বাড়ি, মাহিগঞ্জ পাবলিক লাইব্রেরি, দেবী চৌধুরানীর স্মৃতিবিজড়িত পীরগাছা জমিদার বাড়ি, রাজবাড়ি নাট মন্দির, নাপাই চন্ডির মঠ, ইটাকুমারী জমিদার বাড়িসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা দর্শন করা হয়।তিনদিনের ভ্রমণ সূচির বিভিন্ন অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি, লোকসাহিত্য গবেষক ও শিক্ষাবিদ সুবীর সরকার, কবি সৈকত সেন ও কবি অম্বরীষ ঘোষ অংশ নেন। বাংলাদেশের পক্ষে বিভিন্ন সূচিতে ছিলেন গবেষক প্রফেসর মোজাম্মেল হক, লেখক ইতিহাস গবেষক রেজাউল করিম মুকুল, লেখক মনোয়ারা বেগম, বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, সাংবাদিক ও লেখক আফতাব হোসেন, ভাস্কর ও গল্পকার অনীক রেজা, কবি বাদল রহমান, কবি ও সাংবাদিক মাহবুবুল আলম, ফিরেদেখার সভাপতি এমাদউদ্দিন আহমেদ।কবি রাজ্জাক দুলাল, কবি এএসএম হাবিবুর রহমান, ছড়াকার এসএম খলিল বাবু, মাহবুবা লাভীন, শিক্ষক সাহিনা সুলতানা, মাসুম মোরশেদ, আদিল ফকির, জাকির আহাম্মদ, উপস্থাপক ও অভিনয়শিল্পী শরীফ সুমন, সংবাদ ও সংস্কৃতিকর্মী ফরহাদুজ্জামান ফারুক, সঙ্গীত শিল্পী ইকরাম হোসেন এলিজ, বন্যা, পুতুল, মৌ। পুরো আয়োজনে প্রধান সমন্বয়ক ছিলেন ফিরেদেখা’র সম্পাদক ও প্রকাশক কবি সাকিল মাসুদ।
ফিরেদেখার শেকড় সন্ধানী কবিতা ভ্রমণে অংশ নেয়া কবি-লেখকরা বলেন, সাহিত্য-সংস্কৃতি চর্চায় ফিরেদেখা’র আয়োজনে এটা ব্যতিক্রম উদ্যোগ। এই অনুষ্ঠানের মাধ্যমে ইতিহাস-ঐতিহ্য পিপাসু মানুষ শেকড়ের সঠিক সন্ধান খুঁজে পাবে। এবং গ্রামের নিভৃতপল্লীতে সাহিত্য-সংস্কৃতি চর্চার শুদ্ধ আলো পৌঁছে যাবে।
এই বিভাগের আরও খবর