লালমনিরহাট বার্তা
রংপুর জাতীয় সঞ্চয় অধিদপ্তর রংপুর ব্যুরো ১৮ মাসে আমানত সংগ্রহ ৫৬৩ কোটি টাকা
রংপুর অফিসঃ | ২৩ জানু, ২০২২, ৯:৪৯ AM
রংপুর জাতীয় সঞ্চয় অধিদপ্তর রংপুর ব্যুরো ১৮ মাসে আমানত সংগ্রহ ৫৬৩ কোটি টাকা
রংপুর বিভাগের ৮ জেলায় বিভিন্ন সঞ্চয়ী হিসাব খাতে ৫৬৩ কোটি ৩১ লাখ টাকা সঞ্চয় আমানত সংগ্রহ করেছে জাতীয় সঞ্চয় অধিদপ্তর রংপুর ব্যুরো ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থ বছরের গত ১৮ মাসে । একই সময়ে বিভিন্ন খাতে এসব জেলায় সঞ্চয় আমানত সংগ্রহের লক্ষমাত্রা ছিল ১ হাজার ৮৮ কোটি ৫৪ লাখ টাকা। এই অর্থ বছরের ১৮ মাসে এসব খাতের বিনিয়োগকারীদের নিকট থেকে সরকার উৎসে কর হিসেবে ২৭ কোটি ৫৫ লাখ ৮১ হাজার টাকা রাজস্ব বাবদ আয় করেছে।
জাতীয় সঞ্চয় অধিদপ্তর রংপুর ব্যুরো কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ পরিচালক মমিনুল ইসলাম দৈনিক যুগের আলো প্রতিবেদককে জানান, এই প্রতিষ্ঠানটি সরকারী হওয়ায় মানুষের মনে সঞ্চয়ের ক্ষেত্রে ক্রমান্বয়ে আস্থার পরিবেশ বৃদ্ধি পাচ্ছে। ফলে রংপুর অঞ্চলের মানুষের মনে ক্রমবর্ধমান নিরাপদ সঞ্চয়ের প্রবনতাও বৃদ্ধি পেয়েছে। এছাড়া এখানে আছে বিনিয়োগের নিশ্চিত নিরাপত্তা এবং অন্য যে কোন প্রতিষ্ঠানের তুলনায় মুনাফার হারও এখানে অনেক বেশী। ফলে প্রতিনিয়ত সঞ্চয়মুখী মানুষ এদিকে বেশী করে ঝুঁকে পড়ছেন। এর ফলে মানুষের মনে সঞ্চয়ের উৎসাহ ক্রমান্বয়ে বেড়েই চলেছে। জাতীয় সঞ্চয় অধিদপ্তর রংপুর ব্যুরো কার্যালয়ের সুত্রে জানা গেছে, ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থ বছরে এই অধিদপ্তরের অধিনে ৫ বছর মেয়াদী সঞ্চয় পত্র খাত, ৩ মাস অন্তর মেয়াদী খাত, পেনশনার স্কিম খাত এবং পারিবারিক সঞ্চয় পত্র খাতে মোট আমানত সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৮৮ কোটি ৫৪ লাখ টাকা। সেখানে গত ১৮ মাসে মোট সঞ্চয় আমানত সংগ্রহ হয়েছে ৫৬৩ কোটি ৩১ লাখ টাকা।এর মধ্যে এই ৪ টি সঞ্চয় আমানত খাতে গত ১৮ মাসে রংপুর জেলায় ১৭০ কোটি ১৫ লাখ টাকা লক্ষমাত্রার বিপরীতে ২ হজার ১৩৮ জন গ্রহকের মাধ্যমে ১১৯ কোটি ৬৪ লাখ টাকা সঞ্চয় আমানত সংগ্রহ হয়েছে। এছাড়া লালমনিরহাট জেলায় ৩৯ কোটি ৪০ লাখ টাকা লক্ষমাত্রার বিপরীতে ৬০৪ জন গ্রহকের মাধ্যমে ২৯ কোটি ৭১ লাখ টাকা। কুড়িগ্রাম জেলায় ১১০ কোটি ৬৫ লাখ টাকা লক্ষমাত্রার বিপরীতে ১ হজার ৪৭৩ জন গ্রহকের মাধ্যমে ৮৫ কোটি ৭ লাখ। গাইবান্ধা জেলায় ১৫৮ কোটি ৫৫ লাখ টাকা লক্ষমাত্রার বিপরীতে ২১০ জন গ্রহকের মাধ্যমে ১২ কোটি ৫৬ লাখ টাকা। নীলফামারী জেলায় ৭২ কোটি ২০ লাখ টাকা লক্ষমাত্রার বিপরীতে ৫৬৮ জন গ্রহকের মাধ্যমে ২৮ কোটি ৩১ লাখ টাকা। দিনাজপুর জেলায় ৩৩০ কোটি ১৪ লাখ টাকা লক্ষমাত্রার বিপরীতে ২ হজার ৬১ জন গ্রহকের মাধ্যমে ১৩৫ কোটি ৪৯ লাখ টাকা। ঠাকুরগাঁও জেলায় ১৪১ কোটি ৯৫ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ২ হাজার ১৮৯ জন গ্রহকের মাধ্যমে ১০৫ কোটি ৫০ লাখ টাকা এবং পঞ্চগড় জেলায় ৬৫ কোটি ৫০ লাখ টাকা লক্ষমাত্রার বিপরীতে ৯৯১ জন গ্রহকের মাধ্যমে ৪৭ কোটি ২ লাখ টাকা সঞ্চয় আমানত সংগ্রহ হয়েছে।
এদিকে জাতীয় সঞ্চয় অধিদপ্তর রংপুর ব্যুরো কার্যালয়ের সুত্র জানিয়েছে, বিগত ২০২০-২১ অর্থ বছরে এই অধিদপ্তরের অধিনে রংপুর বিভাগের ৮ জেলায় ৫ বছর মেয়াদী সঞ্চয় পত্র খাতে আমানত সংগ্রহে প্রায় ৯৬ কোটি টাকা লক্ষমাত্রার বিপরীতে ৩৪২ জন বিনিয়োগকারীর মাধ্যমে ২১ কোটি ৩৯ লাখ ৬৩ হাজার টাকা সংগ্রহ হয়েছে।
এছাড়া ৩ মাস অন্তর মেয়াদী খাতে আমানত সংগ্রহে ১৪৩ কোটি টাকা লক্ষমাত্রার বিপরীতে ২ হাজার ১৪৪ জন বিনিয়োগকারীর মাধ্যমে ১২২ কোটি ১৩ লাখ টাকা সংগ্রহ সংগ্রহ হয়েছে । পেনশনার স্কিম খাতে আমানত সংগ্রহে ৫২ কোটি ৩৭ লাখ টাকা লক্ষমাত্রার বিপরীতে ৩৩৬ জন বিনিয়োগকারীর মাধ্যমে ৫২ কোটি ১৯ লাখ ৫০ হাজার টাকা সংগ্রহ হয়েছে এবং পারিবারিক সঞ্চয় পত্র খাতে আমানত সংগ্রহে ১৮২ কোটি টাকা লক্ষমাত্রার বিপরীতে ৩ হাজার ৩৩৯ জন বিনিয়োগকারীর মাধ্যমে ১৭৯ কোটি ৯৩ লাখ ৪০ হাজার টাকা সঞ্চয় আমানত সংগ্রহ হয়েছে।
রংপুর ব্যুরো কার্যালয় সূত্রে আরও জানা গেছে, জাতীয় সঞ্চয় অধিদপ্তরের সঞ্চয় পত্র খাত সমূহের মধ্যে বর্তমানে ৫ বছর মেয়াদী সঞ্চয় পত্র খাতে ১১ দশমিক ২৮ শতাংশ, ৩ মাস অন্তর মেয়াদী খাতে ১১ দশমিক শূন্য ৪ শতাংশ, পেনশনার স্কিম খাতে ১১ দশমিক ৭৬ শতাংশ এবং পারিবারিক সঞ্চয় পত্র খাতে ১১ দশমিক ৫২ শতাংশ মুনাফা দেয়া হয়। তবে পেনশনার স্কিম খাত কেবলমাত্র সরকারী চাকুরীজীবিদের জন্য এবং পারিবারিক সঞ্চয় পত্র খাত কেবল মাত্র অর্নুব্ধ ১৮ বছর বয়সী নারী এবং অর্নুব্ধ ৬৫ বছর বয়সী পুরুষ মানুষের জন্য নির্ধারিত। অন্যন্য সঞ্চয় আমানত খাত সকলের জন্য উন্মুক্ত রয়েছে বলে সূত্র জানিয়েছে।
এই বিভাগের আরও খবর