লালমনিরহাট বার্তা
ড্রামের ওপর দাঁড়িয়ে বাঁশিতে ফু দিয়ে দেশ স্বাধীন করা যায় না- শেখ হাসিনা
বার্তা ডেস্ক | ২৭ মার্চ, ২০২৪, ১২:০৬ PM
ড্রামের ওপর দাঁড়িয়ে বাঁশিতে ফু দিয়ে দেশ স্বাধীন করা যায় না- শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনো এক মেজর ড্রামের ওপর দাঁড়িয়ে এক বাঁশির ফুতে নাকি দেশ স্বাধীন করেছে। এভাবে দেশ স্বাধীন করা যায় না আর এভাবে হয়ও না। এসব যারা বলে তাদের কখনও আক্কেল-জ্ঞান হবে না জানিয়ে তিনি বলেন, বিএনপি নেতা ড. মঈন খানের বাবা ছিলেন ওই সময় খাদ্যসচিব, তার ভুল তথ্যের কারণেই দেশে দুর্ভিক্ষ হয়েছিল।

বুধবার (২৭ মার্চ) দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

মানুষের অধিকার ক্ষুন্ন করে জিয়াউর রহমান ক্ষমতা দখল করেছিল এমন মন্তব্য করে শেখ হাসিনা বলেন, আজকে বিএনপি নেতারা গণতন্ত্র খুঁজে বেড়ায়। বিএনপির এক নেতা বলেছে, আওয়ামী লীগ নেতাদের ২৫ মার্চ খুঁজে পাওয়া যায়নি। তাহলে যুদ্ধটা করলো কে এমন প্রশ্ন করে প্রধানমন্ত্রী বলেন, জিয়া ছিলেন একজন মেজর, সামরিক কর্মকর্তা। মেজর থেকে তিনি যে মেজর জেনারেল হয়েছেন সেটাও আওয়ামী লীগ সরকার দিয়েছিলেন, বঙ্গবন্ধু দিয়েছিলেন। এটা অকৃতজ্ঞরা ভুলে যায়। জিয়াউর রহমান আওয়ামী লীগ সরকারের বেতনভুক্ত কর্মচারী ছিলেন বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, স্বাধীনতার পর অল্প সময়ের মধ্যে যুদ্ধ বিধ্বস্ত দেশের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে সব পরিকল্পনা গ্রহণ করেছিলেন শেখ মুজিবুর রহমান। জাতির পিতার বলিষ্ঠ নেতৃত্ব ছিল বলেই স্বাধীনতা অর্জন সম্ভব হয়েছে বলেও জানান তিনি। আরও বলেন, দেশ স্বাধীন করার জন্য আওয়ামী লীগ সংগ্রাম করেছে। তাই, আ. সরকার ক্ষমতায় থাকলে মানুষের ভাগ্য পরিবর্তন হবে।

ভারতীয় পণ্য বর্জনে বিএনপির আন্দোলনের কঠোর সমালোচনা করে শেখ হাসিনা বলেন, দলটি নেতারা ঘরে বাইরে সত্যিকারের ভারতীয় পণ্য বর্জন করছে কিনা তা জানতে হবে। সত্যিকার অর্থেই ভারতীয় পণ্য বর্জন করলে বিএনপি নেতাদের বাসায় থাকা স্ত্রীদের শাড়িগুলো কেন পুড়িয়ে দেয়া হচ্ছে না সেই প্রশ্নও তুলেছেন আওয়ামী লীগ সভাপতি।

এই বিভাগের আরও খবর