লালমনিরহাট বার্তা
পাঙাশ ধরার ফাঁদসহ দেড় লাখ মিটার কারেন্টজাল জব্দ
বার্তা অনলাইন ডেস্কঃ | ১৬ এপ্রি, ২০২২, ১২:৪২ PM
পাঙাশ ধরার ফাঁদসহ দেড় লাখ মিটার কারেন্টজাল জব্দ
মার্চ-এপ্রিল দুই মাস জাটকা রক্ষায় নিয়মিত অভিযানের অংশ হিসেবে চাঁদপুর মেঘনা নদীর লঞ্চঘাট টিলাবাড়ী এলাকায় টাস্কফোর্সের অভিযানে দেড় লাখ মিটার নিষিদ্ধ কারেন্টজাল ও ২৫টি পাঙাস মাছ ধরার ফাঁদ (চাই) জব্দ করা হয়েছে।
শনিবার (১৬ এপ্রিল) দুপুরে যমুনা রোডের টিলাবাড়ী এলাকায় নৌবাহিনী, নৌ-পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগ যৌথভাবে আকস্মিক এ অভিযান পরিচালনা করে। অভিযানে নেতৃত্ব দেন চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান ও নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মো. কামরুজ্জামান।
চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান বাংলানিউজকে জানান, দুপুর ২টার দিকে অভিযান চালিয়ে পাঙাশের পোনা ধ্বংসকারী বড়-ছোট মিলে ২৫টি (ফাঁদ) চাই ও দেড় লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। তবে অভিযানের বিষয়টি টের পেয়ে কেউ এসব জাল ও চাই এর মালিক পরিচয় দেয়নি। অভিযান শেষে জনসম্মুখে চাই ও জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়।

জাটকা রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত পদ্মা-মেঘনা নদীর ৭০ কিলোমিটার এলাকা অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। এ সময় ইলিশসহ সব ধরনের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মওজুদ ও পরিবহন নিষিদ্ধ। আইন অমান্যকারীকে ১-২ বছরের সর্বোচ্চ কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা ও উভয় দণ্ডের বিধান রয়েছে।(সূত্র:বাংলানিউজটোয়েন্টিফোর.কম)
এই বিভাগের আরও খবর