লালমনিরহাট বার্তা
ইসরাইলি হামলার মধ্যেই গাজায় ফিলিস্তিনিদের রোজা পালন
ভয়েস অফ আমেরিকা | ১২ মার্চ, ২০২৪, ৩:৫৭ AM
ইসরাইলি হামলার মধ্যেই গাজায় ফিলিস্তিনিদের রোজা পালন

ফিলিস্তিনিরা রমজান মাসের রোজা পালন করছে এবং ইসরাইল সোমবার গাজা ভূখণ্ড জুড়ে হামলা চালিয়েছে বলে জানিয়েছে।

রমজানের আগে ইসরাইল ও জঙ্গি গোষ্ঠী হামাসের মধ্যে নতুন একটি যুদ্ধবিরতি নিশ্চিত করার জন্য মিশর, যুক্তরাষ্ট্র এবং কাতারের মধ্যে কয়েক সপ্তাহের আলোচনার পরে বিদ্যমান সহিংসতা অব্যাহত ছিল। যুদ্ধবিরতির মধ্যে গাজায় জঙ্গিদের দ্বারা আটক জিম্মিদের মুক্তি এবং ইসরাইলের ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত ছিল।

হামাসের আলোচকরা গত সপ্তাহে কায়রোতে আলোচনা শেষ করার সময় বলেছিলেন, এই সপ্তাহে যুদ্ধবিরতির আলোচনা আবার শুরু হবে।

ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছে, তাদের অভিযানের মধ্যে রয়েছে খান ইউনিস এবং গাজার দক্ষিণাঞ্চলে অন্যান্য এলাকা এবং গাজার মধ্যাঞ্চলে বিমান হামলা ও স্থল হামলা।

সোমবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত একদিনে ইসরাইলের অভিযানে ৬৭ জন নিহত হয়েছে। অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত সেখানে অন্তত ৩১ হাজার ১১২ জন নিহত হয়েছে।

ক্ষুধার্ত ফিলিস্তিনিদের জন্য আরও মানবিক ত্রাণ সরবরাহের জন্য গাজা উপকূলরেখায় একটি অস্থায়ী জেটি নির্মাণের কাজ শুরু করতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর একটি জাহাজ ভূমধ্যসাগরের দিকে যাত্রা করেছে। তবে কর্মকর্তারা বলেছেন, এই স্থাপনাটি তৈরি এবং পরিচালনা করতে দুই মাসের মতো সময় লাগতে পারে।

চূড়ান্ত পরিকল্পনা হলো নিকটবর্তী সাইপ্রাস থেকে গাজার অস্থায়ী জেটিতে আরও খাদ্য ও চিকিৎসা সরবরাহ প্রেরণের জন্য ইসরাইলি বাহিনী কার্গোটি পরিদর্শন করার পরে হামাস জঙ্গিদের জন্য কোনো অস্ত্র অন্তুর্ভুক্ত করা হয়নি তা নিশ্চিত করা।

গাজায় কোনো বন্দর অবকাঠামো না থাকায় এবং ২০০৭ সালে হামাস ছিটমহলটির নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে গাজা ইসরাইলি নৌবাহিনীর অবরোধের অধীনে রয়েছে। তারপর থেকে সেখানে খুব কমই সরাসরি সমুদ্র পথে আগমন ঘটেছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই বিভাগের আরও খবর