লালমনিরহাট বার্তা
৫ মাসে হিজবুল্লাহ’র ৪,৫০০ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী
বাসস | ১৩ মার্চ, ২০২৪, ৬:২৫ AM
৫ মাসে হিজবুল্লাহ’র ৪,৫০০ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী

ইসরায়েলি সেনাবাহিনী মঙ্গলবার বলেছে, তারা গত পাঁচমাসে লেবানন এবং সিরিয়ায় প্রায় ৪,৫০০ হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। এতে গ্রুপটির প্রায় ৩০০ যোদ্ধা নিহত এবং ৭৫০ জনেরও বেশি আহত হয়েছে। খবর এএফপি’র।

ইসরায়েলি সেনাবাহিনীর দেওয়া এক বিবৃতিতে বলা হয়, আকাশ এবং স্থলভাগ থেকে এসব হামলা চালানো হয়। আর এসব হামলার প্রধান লক্ষ্য ছিল ‘হিজবুল্লা’র বিভিন্ন অস্ত্র গুদাম, সামরিক স্থাপনা, অপারেশনাল কমান্ড এবং নিয়ন্ত্রণ কেন্দ্র।

সামরিক বাহিনী জানায়, নিহতদের মধ্যে পাঁচজন সিনিয়র কমান্ডার রয়েছেন।

তারা আরো জানায়, ইসরায়েলের উত্তরাঞ্চলে বেসামরিক নাগরিক এবং বিভিন্ন কমিউনিটির বিরুদ্ধে হামলার জবাবে এসব হামলা চালানো হয়।

লেবাননের এক নিরাপত্তা সূত্র জানিয়েছে, ইসরায়েলএবং হিজবুল্লাহ’র মধ্যে আন্ত:সীমান্ত যুদ্ধ ছড়িয়ে পড়ায় মঙ্গলবার লেবাননের পূর্বাঞ্চলে ইসরায়েলি হামলায় এক ব্যক্তি নিহত হয়েছে।

গত অক্টোবরে ইসরায়েল-হামাসযুদ্ধ শুরু হওয়ার পরের দিন থেকে হামাসের মিত্র হিজবুল্লাহ এবং ইসরায়েলি বাহিনীর মধ্যে লেবাননের দক্ষিণ সীমান্ত জুড়ে প্রায় প্রতিদিনই যুদ্ধে জড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। তবে সম্প্রতি লেবাননের আরো উত্তরে হিজবুল্লাহর কয়েকটি অবস্থানে ইসরায়েল হামলা চালিয়েছে।

এএফপি’র তথ্য অনুযায়ী যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত লেবাননে ইসরায়েলি হামলায় কমপক্ষে ৩১৯ জন নিহত হয়েছে। এদের অধিকাংশ হিজবুল্লাহ যোদ্ধা হলেও তাদের মধ্যে ৫৪ জন বেসামরিক নাগরিক রয়েছে।

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ২৩৩ হিজবুল্লাহ যোদ্ধা ইসরায়েলের গুলিতে নিহত হয়েছে। এদের বেশির ভাগই লেবাননে নিহত হয়। তবে প্রতিবেশী দেশ সিরিয়াতেও ইসরায়েলি হামলায় ১৬ জন নিহত হয়।

এদিকে হিজবুলাহ’র হামলায় ইসরায়েলে ১০ সেনা ও সাত বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

এই বিভাগের আরও খবর