লালমনিরহাট বার্তা
ব্র্যাকের কর্মসূচি দারিদ্র্য নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে -জেলা প্রশাসক
স্টাফ রিপোর্টারঃ | ১৯ অক্টো, ২০২২, ১২:৫৩ PM
ব্র্যাকের কর্মসূচি দারিদ্র্য নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে -জেলা প্রশাসক

আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস (১৭ই অক্টোবর, ২০২২) উপলক্ষে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক বাংলাদেশসহ আন্তর্জাতিক পর্যায়ে অক্টোবর মাসব্যাপী নানা কার্যক্রম হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে আজ ১৯ অক্টোবর জেলায় ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম পরিদর্শন করেন জেলা প্রশাসক আবু জাফর। তিনি ব্র্যাকের উল্লেখিত কর্মসূচির অংশগ্রহণকারীদের বাড়ি পরিদর্শন করেন এবং তাদের সঙ্গে বৈঠক করেন।

এসময় জেলা কৃষি সম্প্রশারন অধিদপ্তরেরউপপরিচালক হামিদুর রহমান, জেলা প্রাণিসম্পদ অফিসার জাহাঙ্গীর আলম,আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার সারোয়ার আলম, ব্র্যাক জেলা সম্বনয়ক আশরাফুল আলম, আঞ্চলীক ব্যবস্থাপক (দাবী) নাজমুল হক,আঞ্চলিক ইউপিজি শাহ খায়রুল আহসান, মাহাবুবুর রহমান, টিএসও মিরাজ হোসেন, নাসির উদ্দিনসহ ব্যাকের ইউপিজি র্র্কমসুচির কর্মকর্তা ও সুবিধাভোগী বৃন্দ উপস্থিত ছিলেন ।

দেশজুড়ে অতিদারিদ্র্য নিরসনে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করে জেলা প্রশাসক বলেন আরও বলেন জাতিসংঘ এ বছরের আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘সর্বক্ষেত্রে সবার মর্যাদা অক্ষুন্ন রাখি। মানুষের মর্যাদা কেবল একটি একক মৌলিক অধিকার নয় বরং এটি অন্যান্য সকল মৌলিক অধিকারের ভিত্তি। দিবসটিকে কেন্দ্র করে ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম -লালমনিরহাট জেলাসহ বর্তমানে কর্মসূচিটি চলমান রয়েছে এরকম সকল জেলার (৩৭টি) জেলা প্রশাসনের সহায়তায় সংশ্লিষ্ট জেলা প্রশাসকগনের মাঠকার্যক্রম পরিদর্শন আয়োজন করেছে।

ব্র্যাকের পক্ষ থেকে জানান, তাদের এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে, সরকারের মাঠপর্যায়ে তথা জেলা প্রশাসক মহোদয়দের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম বিষয়ে সম্যক ধারণা দেওয়া এবং জেলা পর্যায়ে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানসমূহের কাছে কর্মসূচিটির অভিজ্ঞতালব্ধ জ্ঞান তুলে ধরা। যা ভবিষ্যতে সরকারের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার পরিবেশ তৈরিতে অবদান রাখবে। একই সঙ্গে বাংলাদেশ থেকে অতিদারিদ্র্য দূরীকরণে আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম কীভাবে অবদান রাখতে পারে, সে বিষয়ে জেলা প্রশাসক এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদের পরামর্শ গ্রহণ করা, যা ব্র্যাকের ভবিষ্যত করণীয় নির্ধারণে সহায়ক হবে ।

উল্লেখ্য যে, লালমনিরহাট জেলায় ২০০৪ সালে আলট্রা-পুওর গ্র্যজয়েশন প্রোগ্রামের কার্যক্রম শুরু হয়। ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত জেলাটির ৩২৭৪৮ টি অতিদরিদ্র পরিবার ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছে। ২০২২ সালে লালমনিরহাট জেলায় এই কর্মসূচিটিতে অংশ নিচ্ছে ৫ টি উপজেলার ১৫৪৫টি অতিদরিদ্র পরিবার। ২০০২ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশের ৪৮টি জেলার ২১ লক্ষের বেশি অতিদরিদ্র পরিবার আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছেন যাদের ৯৫% কর্মসূচি শেষ হয়ে যাওয়ার পর দীর্ঘমেয়াদেও তাদের আর্থসামাজিক উন্নয়নের ধারা বজায় রাখতে সক্ষম হয়েছে।

এই বিভাগের আরও খবর