লালমনিরহাট বার্তা
কাজে ফাঁকি দেওয়া
স্টাফ রিপোর্টারঃ | ১১ জুন, ২০২২, ১:০৩ PM
কাজে ফাঁকি দেওয়া
মৃত্যুর পর প্রত্যেকটি মানুষকেই তার কৃতকর্ম সর্ম্পকে জিজ্ঞাসা করা হবে। (ক). অনেক কর্মকর্তা, কর্মচারী আছে যারা সময় মতো ডিউটিতে আসে না। (খ). ডিউটির সময় শেষ হওয়ার পূর্বেই ডিউটি থেকে চলে যায়। (গ).ডিউটির নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় কাজ না করে অযথা সময় নষ্ট করে। (ঘ) ব্যক্তিগত কাজে এদিক সেদিক ঘুরাঘুরি করে ইত্যাদি।
এছাড়াও যে কোন পদ্ধতিতে কাজে ফাঁকি দেয়া হউক না কেন, অবশ্যই তাকে আল্লাহ্র সামনে ফাঁকিবাজ হিসাবে দাঁড়াতে হবে। হয়তো দুনিয়াতে মালিক বা পাটনারকে নয়-ছয় করে বুঝানো যাবে। কিন্তু এর জন্য কাল কেয়ামতের দিন আল্লাহ্র নিকট জিজ্ঞাসিত হতে হবে।
যে কোন বিষয়ে প্রতারণা, প্রবঞ্চনা, ধোকা, নকল, ভেজাল ওজনে কারচুপি ইত্যাদি থেকে বিরত থাকার জন্য রসুল (সাঃ) বলেছেন। যে আমাদেরকে প্রতারণা করে সে আমাদের অনুভুক্ত নয় (মুসলিম-১০১)। কাজে ফাকি দেওয়া গুনাহ্ কাজ। কাজে ফাঁকি দেওয়া হারাম। কাজে ফাঁকি দেওয়া মালিক কর্মচারী উভয়ের ক্ষতি। কাজে ফাঁকি দিয়ে বেতন নেওয়া জায়েয নয়। কাজে ফাঁকি দেয়া আমানতের খেয়ানত করা। যার মধ্যে তাকওয়া অর্থাৎ আল্লাহ্র ভীতি কম বা নেই বললেই চলে, ঐ সমস্ত লোকেরা কাজে ফাঁকি দিতে একটু পরোয়া করে না।
এই বিভাগের আরও খবর