লালমনিরহাট বার্তা
কালীগঞ্জে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত
স্টাফ রিপোর্টার | ১৯ অক্টো, ২০২২, ২:১৮ PM
কালীগঞ্জে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত

"সময়ের অঙ্গীকার,কন্যা শিশুর অধিকার ” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে লালমনিরহাটের কালীগঞ্জে পালিত হলো আন্তর্জাতিক কন্যা শিশু দিবস।

কন্যা শিশুদের প্রতি সকল প্রকার বৈষম্য দুরীকরন এবং তাদের জন্মকে উদযাপন করার নিমিত্তে প্রতিবছর পালিত হয় এই দিবসটি। এরই ধারাবাহিকতায় পারিবারিক আয় উন্নয়ন মহিলা সংস্থা (ফিডা), মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) এর সহযোগিতায় এবং গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে ‘‘ভয়েস ফর উইমেন এন্ড গালর্স রাইটস প্রোগ্রাম” আন্ডার উইমেন ভয়েস এন্ড লিডারশীপ বাংলাদেশ প্রোজেক্ট এর আওতায় “আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উদযাপন করা হয়।

বুধবার (১৯ অক্টোবর) দিবসটি পালন উপলক্ষ্যে কালীগঞ্জ বারাজান এসসি উচ্চ বিদ্যালয় মাঠে কিশোরীদের প্রীতি ফুটবল ম্যাচ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা  মহিলা বিষয়ক কর্মকর্তা লায়লা আকতার বানুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুবুজ্জামান আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ফিডার নির্বাহী পরিচালক ফিরোজা বেগম। 

আলোচনা সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন ফিডার নির্বাহী পরিচালক ফিরোজা বেগম, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোছাঃ হাবিবা সুলতানা। আলোচনা সভার উপস্থাপনায় ছিলেন মোঃ আব্দুল জলিল ও মোছাঃ মোমেনা খাতুন ( পিএফ, ভিডাবিউজিআরপি, ফিডা)।   

এদিকে “আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উদযাপনের শুরুতে কিশোরীদের প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। ফুটবল ম্যাচটির শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কালীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুবুজ্জামান আহমেদ।

 উদ্বোধনীতে তিনি কিশোরীদের উৎসাহিত করে বলেন, কন্যা শিশুরা সমাজে পিছিয়ে নেই তারাও পারে সবকিছু করতে। তাই মেয়েরা যাতে অদম্য সাহস নিয়ে খেলে এই বলে তিনি খেলার শুভ উদ্বোধন করেন।

শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান বাংলাদেশ বেতার রংপুরের শিল্পীবৃন্দদের মাধ্যমে পরিবেশন করা হয়। তারা তাদের গান পরিবেশনার মাধ্যমে কিশোরীদের বাল্যবিবাহ, ক্ষমতায়ন, নেতৃত্ব এবং  শিক্ষার প্রতি মনোনিবেশ করার আহবান জানান এবং বাল্যবিবাহ প্রতিরোধে জোরালো প্রতিবাদ করার জন্য অনুরোধ করেন।

এই বিভাগের আরও খবর