লালমনিরহাট বার্তা
প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় লালমনিরহাটে বনজ ও ফলজ বৃক্ষের চারা বিতরন
বার্তা ডেস্ক | ২৪ অক্টো, ২০২২, ১২:০৬ PM
প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় লালমনিরহাটে বনজ ও ফলজ বৃক্ষের চারা বিতরন

লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ও কুলাঘাট ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনসহ ৫টি স্থানে প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বনজ ও ফলজ চারা ও ২টি তাল বীজ বিতরন করা হয়েছে। একশনএইড বাংলদেশের সহযোগীতায় উদয়ুঙ্কুর সেবা সংস্থা (ইউএসএস) এর বাস্তবায়নে ৫০০ হত-দরিদ্র স্পন্সর শিশুর পরিবারের মাঝে ১টি বারি-৪ জাতের আম গাছের চারা ও ১টি মেহগনির চারাসহ বজ্রপাত প্রতিরোধে কার্য়করি ২টি করে তাল বীজ বিতরণ করা হয়।

গাছের চারা বিতরণ করছেন মোগলহাট ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব
গাছের চারা বিতরণ করছেন মোগলহাট ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব

প্রতিনিয়ত জলবায়ু পরিবতনের ফলে প্রকৃতি তার ভারসাম্য হারাচ্ছে। এই ভারসাম্য রক্ষায় জন্য বৃক্ষের চারা বিতরনের পূর্বে জলবায়ু পরিবর্তন কি? কেন জলবায়ু পরিবর্তন হচ্ছে এবং মানুষের করনিয় কি ? এ বিষয়ে প্রকল্প ব্যবস্থাপক ইসমাইল হোসেন অংশগ্রহনকারীদের সচেতন করেন এবং গাছের পরিচর্য়া কিভাবে করতে হয় এবং বিশেষ করে তাল বীজ কিভাবে রোপন করতে হয় ও তার পরিচর্যা সর্ম্পকে সকলকে সচেতন করেন।

মোগলহাট ইউনিয়ন পরিষদে বৃক্ষের চারা বিতরণ উদ্ধোধন করেন ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব। তিনি অংশগ্রহনকারীদের মাঝে গাছের চারা বিতরন করেন এবং তাল গাছের গুরুত্ব সর্ম্পকে বক্তব্য রাখেন।

অন্যদিনে কুলাঘাট ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে গাছের চারা বিতরণ উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান ইদ্রিস আলী। তিনি গাছ লাগানোর গুরুত্বসহ বাল্য বিবাহ, জন্ম নিবন্ধন ও ইউনিয়ন পরিষদের সেবা পাওয়ার বিষয়ে উপস্থিত অংশগ্রহনকারীদের সচেতন করেন।

মোগলহাট ও কুলঘাট ইউনিয়ন চেয়ারম্যানগন সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠান একশনএইড বাংলদেশ এবং উদয়ুঙ্কুর সেবা সংস্থা(ইউএসএস) কে গাছ বিতরন কার্যক্রম গ্রহন করায় ধন্যবাদ জানান।

এই বিভাগের আরও খবর