লালমনিরহাট বার্তা
রংপুরে আলুর দাম কম হওয়ায় চাষিদের অভিনব প্রতিবাদ
রংপুর অফিসঃ | ২৫ এপ্রি, ২০২২, ১২:১৫ PM
রংপুরে আলুর দাম কম হওয়ায় চাষিদের অভিনব প্রতিবাদ
বাজারে আলুর দাম কম হওয়ায় সড়কে আলু ফেলে দিয়ে অভিনব প্রতিবাদ জানিয়েছেন রংপুরের আলু চাষিরা। তাদের সঙ্গে এ অভিনব প্রতিবাদে যোগ দিয়েছেন রংপুর বিভাগীয় আলু ব্যবসায়ী সমিতি। সোমবার (২৫ এপ্রিল) বেলা সাড়ে ১১ টার দিকে রংপুর মহানগরীর সাতমাথা এলাকায় মহাসড়কে এই অভিনব প্রতিবাদ জানান তারা।
প্রতিবাদে অংশ নেয়া রংপুরের নগরমীরগঞ্জ এলাকার আলু চাষি শহিদ মিয়া ক্ষোভ প্রকাশ করে জানান, তাঁর ১০ একর জমিতে আলু চাষ করেছে। সেই আলু বিক্রি না করে কোল্ড স্টোরে রাখছে। এখন আলুর দাম কম। আলুর দাম না হলে লোকসান হবে।
পীর গাছা উপজেলার নব্দিগঞ্জ এলাকার আলু চাষি বাহার আলী বলেন, এখন বাজারে পাইকারীভাবে আলুর কেজি আট থেকে সাড়ে আটটা টাকা। খুচরা বাজারে ১৩ থেকে ১৪ টাকা। অথচ উৎপাদন খরচ হয়েছে গড়ে ১৫ টাকা। এখন পানির দরে আলু বেঁচে দিতে হচ্ছে। আলু রপ্তানী না করলে চাষিদের লোকসান হবে। কৃষকরা মাঠে মারা যাবে। আলু চাষী বিশ্বজিৎ বলেন, প্রতি বছর আলুর উৎপাদন খরচ বেশি, সার কিটনাশক অনাবৃষ্টি সব মিলে লেবার খরচ বেশি হয়। আমরা চাচ্ছি আলু রপ্তানী বাড়ালে চাষীরা লাভবান হবে। সেই সাথে বৈদেশিক মূদ্রা অর্জিত হবে।
রংপুর বিভাগীয় আলু ব্যবসায়ী সমিতির সভাপতি তৈয়বুর রহমান জানান, রংপুর জেলায় ৮০ লাখের বেশী আলুর বস্তা বিভিন্ন কোল্ডস্টোরে পড়ে আছে। এছাড়া মানুষের বাড়ি বাড়ি আলু আছে, মাচাং পদ্ধতিতে আলু রাখছে আনেক কৃষক। সরকারের কাছে আমাদের দাবী, সরকার যেন বেশী কোরে আলু রপ্তানী করে। তা নাহলে আমাদের লোকসান হবে।
রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচারক মোহাম্মদ ওবায়দুর রহমান মন্ডল বলেন, এবছর রংপুরে ৫২ হাজার ৬৮০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। এতে আলু উৎপন্ন হয়েছে প্রায় ১৫ লাখ মেট্রিকটন। যা রেকর্ড পরিমাণ উৎপন্ন।
এই বিভাগের আরও খবর