লালমনিরহাট বার্তা
রংপুর বিভাগে এ বছর সাড়ে ১৩ হাজার এইচএসসি পরীক্ষার্থী ঝড়ে পড়েছে
বার্তা ডেস্কঃ | ২ নভেম্বর, ২০২২ ৪:২৪ AM
রংপুর বিভাগে এ বছর সাড়ে ১৩ হাজার এইচএসসি পরীক্ষার্থী ঝড়ে পড়েছে

দেশে আগামী ৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। রংপুর বিভাগের দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এবার এইচএসসি পরীক্ষার্থী কমেছে সাড়ে ১৩ হাজার।সাড়ে ১৩ হাজার পরীক্ষার্থী কমে যাওয়ার পেছনে ঝড়ে পড়া, বাল্য বিয়ে, প্রস্তুতিমূলক পরীক্ষার খারাপ ফল সহ অভিভাবকদের দায়িত্বহীনতাকে দুষছেন সচেতন নাগরিক সুজন।

রংপুরের সুশাসনের জন্য নাগরিক-সুজন রংপুর মহানগর কমিটির সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ আকবর হোসেন বলেন, স্কুলের গন্ডি পেরিয়ে কলেজে বা উচ্চ মাধ্যমিকে ভর্তি হওয়ার পর অনেক পরিবারই ছেলে-মেয়েদের পড়া-লেখার খরচ যোগান দিতে পারে না। কখনো আবার অমনোযোগী শিক্ষার্থীরা নিজে থেকেই পড়ালেখা বন্ধ করে দেয়। এতে করে ঝড়ে পড়া শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে।আবার অভিভাবকদের অসচেতনতার কারণে কলেজপড়ুয়া মেয়েরা বাল্য বিয়ের শিকার হচ্ছে। পরীক্ষার প্রস্ততি ভালো না হওয়ায় কেউ কেউ এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারছে না।এটা শহরের তুলনায় গ্রামে শিক্ষার্থীদের ঝড়ে পড়ার প্রবণতা বেশি।

মঙ্গলবার দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ তোফাজ্জুর রহমান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।গত বছর রংপুর বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৫ হাজার ৭৯৫ জন। এবার পরীক্ষা দেওয়ার কথা রয়েছে ১ লাখ ১৮৮২ জনের। ৬৭৪টি কলেজের শিক্ষার্থীরা ২০২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়ার কথা। এবারের পরীক্ষায় ছাত্রের সংখ্যা বেশি। গত বছর ছিল ছাত্রীর সংখ্যা বেশি।তিনি বলেছেন,চলতি বছর রংপুরের ৩৯টি কেন্দ্রে ১৩০টি কলেজের ২২ হাজার ২৭১ জন, গাইবান্ধার ৩০টি কেন্দ্রে ৭৯টি কলেজের ১৪ হাজার ৫৯৬ জন, নীলফামারীর ২৪টি কেন্দ্রে ৯৩টি কলেজের ১২ হাজার ১৮৯ জন, কুড়িগ্রাম জেলায় ২৪টি কেন্দ্রে ৮৬টি কলেজের ১০ হাজার ৭৮৭ জন ,লালমনিরহাটের ১১টি কেন্দ্রে ৫৯টি কলেজের ৬ হাজার ৪৭৭ জন, দিনাজপুরের ৪২টি কেন্দ্রে ১১৩০টি কলেজের ১৯ হাজার ৮৬১ জন, ঠাকুরগাঁওয়ের ২০টি কেন্দ্রে ৬১টি কলেজের ৯ হাজার ৩৯৭ জন এবং পঞ্চগড়ের ১২ কেন্দ্র ৩৬টি কলেজের ৬ হাজার ৩০৪ জন পরীক্ষায় শিক্ষার্থী এইচএসসি সমমানের পরীক্ষায় অংশ গ্রহনের আশা করা যাচ্ছে।রংপুর বিভাগে মোট পরীক্ষার্থীর মধ্যে ৫১ হাজার ৩২২ জন ছাত্র এবং ৫০ হাজার ৫৬০ জন ছাত্রী। গত বছর ছাত্রের সংখ্যা ছিল ৫৭ হাজার ৬৯৯ এবং ছাত্রী ছিল ৫৮ হাজার ৯৬ জন।

এই বিভাগের আরও খবর