লিওনেল মেসি: এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোল করে ব্রাজিলের কিংবদন্তী ফুটবলার পেলেকে ছাড়িয়ে গেলেন
বার্তা মনিটর: আর্জেন্টাইন ফুটবল সুপারস্টার লিওনেল মেসি একটি ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডটি একেবারে নিজের করে নিয়েছেন।
স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে নিজের ৬৪৪তম গোলটি করেছেন রেয়াল ভায়াদোলিদের বিপক্ষে, তিনি, আর এই গোলটি দিয়ে মেসি ছাপিয়ে গেলেন ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলেকে। বার্সেলোনা মেসির শৈশবের ক্লাব। এই ক্লাবে তিনি ১৫ বছর ধরে নিয়মিত খেলছেন। এই ১৫ বছরে মেসির গোলসংখ্যা দাঁড়ালো ৬৪৪টি। তেত্রিশ বছর বয়সী এই ফুটবলার বার্সা সতীর্থ পেদ্রির ব্যাকহিল থেকে বল পায়ে নিয়ে প্রতিপক্ষ গোলরক্ষককে পরাস্ত করে বল জালে জড়িয়ে এই রেকর্ড গড়েন। ব্রাজিলের ক্লাব সান্তোসের হয়ে ১৯ মৌসুম খেলা পেলে এতদিন এই রেকর্ডের মালিক ছিলেন। ১৯৫৬ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত পেলে সান্তোসের হয়ে খেলেছেন।
লিওনেল মেসি ২০০৫ সালে প্রথম গোল করেন বার্সার হয়ে। আর এই ক্লাবের হয়ে এখন পর্যন্ত ১০টি লা লিগা শিরোপা এবং ৪টি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন তিনি। তবে সামনের মৌসুমে মেসি বার্সেলোনায় থাকবেন কি-না, তা নিয়ে এখনও সংশয় রয়েছে। চলতি মৌসুম শেষেই বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তি শেষ হচ্ছে এবং আগামী মাস, অর্থাৎ জানুয়ারি থেকেই তিনি অন্য ক্লাবের সঙ্গে ট্রান্সফারের আলোচনায় যেতে পারবেন। চলতি ২০২০ সালের অগাস্ট মাসে মেসি বার্সেলোনা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন, কিন্তু ক্লাব তাকে ছাড়তে রাজি হয়নি। ইউরোপের শীর্ষস্থানীয় এই ক্লাবের কর্তৃপক্ষ তখন জানিয়েছিল যে মেসিকে কিনতে হলে তাদেরকে ৭০ কোটি ইউরো দিয়ে নিতে হবে।
তবে শেষ পর্যন্ত মেসি বার্সায় থেকে যান। চলতি সপ্তাহে মেসি বলেন, এবারের গ্রীষ্ম তিনি খারাপ একটা সময় কাটিয়েছেন। তবে ধীরে ধীরে বার্সার হয়ে ফর্ম ফিরে পাচ্ছেন মেসি - ভায়াদোলিদের সাথে ম্যাচটিতে তার দুর্দান্ত প্রদর্শনী সেই সাক্ষ্য দিচ্ছে। বার্সেলোনা একটা সময় স্প্যানিশ লীগের পয়েন্ট তালিকায় বেশ পিছিয়ে ছিল, তবে এখন বার্সেলোনা পাঁচ নম্বরে উঠে এসেছে।
মেসি বার্সেলোনার হয়ে যে রেকর্ড গড়েছেন, তা ভাঙ্গতে একজন ফুটবলারকে একই ক্লাবে প্রতি মৌসুমে গড়ে ৪৩টি করে গোল দিতে হবে টানা পনেরো বছর ধরে - এমন একটি টুইট করেছেন ইংল্যান্ডের সাবেক ফুটবলার ও বর্তমানে ফুটবল বিশ্লেষক গ্যারি লিনেকার।
ক্রীড়া বার্তা- এর অন্যান্য খবর