লালমনিরহাট বার্তা
কর্মসংস্থান উপযোগী শিক্ষা ব্যবস্থা চালু করার জন্য সরকার কাজ করছে- দীপু মনি
শহিদ ইসলাম সুজন | ১৩ মার্চ, ২০২২, ৪:৪০ PM
কর্মসংস্থান উপযোগী শিক্ষা ব্যবস্থা চালু করার জন্য সরকার কাজ করছে- দীপু মনি
করোনায় লেখাপড়া ক্ষতিগ্রস্থ হওয়ায় ২০২২ ও ২০২৩ বর্ষের পরীক্ষার্থীরা পূণর্বিন্যাস সিলেবাসে পরীক্ষা দেবেন। এছাড়াও শুধু পরীক্ষা নির্ভর, সার্টিফিকেট নির্ভর শিক্ষা আর নয়, কর্মসংস্থান উপযোগী শিক্ষা ব্যবস্থা চালু করার জন্য বর্তমান সরকার কাজ করছে। বর্তমান শিক্ষা পদ্ধতি বদলানোর মাধ্যমে শিক্ষা সংকোচন নয় বরং কর্মসংস্থান উপযোগি শিক্ষা ব্যবস্থা প্রবর্তন করা হচ্ছে। যাতে করে শিক্ষার্থীদের সকল ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি পায়। অনেক উন্নত দেশে বছরে একটি পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষা কম মানে অবমূল্যায়ন নয়। বরং শিক্ষার্থীদের মানবিক ও অন্য বিষয়ে দক্ষ করে গড়ে তুলতে হবে। কম পড়া ও পরীক্ষার মধ্যেই দক্ষতা বাড়ে। তাই করোনাকালে সেই লক্ষ্যে কাজ করতে হবে। গতকাল ১৩ মার্চ লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা উত্তর বাংলা কলেজে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।
তিনি বলেন, এখন ঝরে পড়ার হার অনেক কমে গেছে। আমরা শিক্ষার মান উন্নয়নে কাজ করছি। সরকার চাইছি শুধু শিক্ষা নয়, শিক্ষার্থীদের মাঝে সব বিষয়ে দক্ষতা বাড়িয়ে দক্ষ ও ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে। বঙ্গবন্ধু যেমন সোনার বাংলায় সোনার মানুষ চেয়েছেন, আমরা সেই সোনার মানুষ তৈরিতে কাজ করছি।
শিক্ষামন্ত্রী আরও বলেন, নীতিমালা অনুযায়ী যোগ্যরা কোনো ধরনের সুপারিশ ছাড়াই এমপিওভুক্ত হবেন। আর যারা নীতিমালার শর্ত পূরণে ব্যর্থ হন তারা কোনোভাবেই এমপিওভুক্ত হবেন না। বক্তব্য শেষে ডা. দীপু মনি নরুল দীনের কবিতা আবৃত্তি করেন।
সমাজকল্যাণমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মূখ্য আলোচক ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান । স্বাগত বক্তব্য রাখেন কলেজের প্রতিষ্ঠাতা আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন অর্থনিতিবীদ ড. মোজাম্মেল হক,
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক আবু জাফর, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. মতিয়ার রহমান, কলেজ অধ্যক্ষ আব্দুর রউফ সরকার, গেরিলা লিডার ড. এস এম শফিকুল ইসলাম কানু, কাকিনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তাহির তাহু প্রমুখ। অনুস্ঠান সঞ্চালন করেন কলেজের বাংলা বিভাগের প্রধান ড. আবু শাহাদৎ রুবেল। শিক্ষামন্ত্রী, সমাজ কল্যাণমন্ত্রী, উপাচার্য, উত্তর বাংলা কলেজের গুরু নানক লাইব্রেরি, কম্পিউটার ল্যাবসহ কলেজের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।
এই বিভাগের আরও খবর