লালমনিরহাট বার্তা
লালমনিরহাটে যৌন ও প্রজনন স্বাস্থ্য সচেতনতায় মা-সমাবেশ
স্টাফ রিপোর্টার | ১১ এপ্রি, ২০২৩, ৩:২৭ AM
লালমনিরহাটে যৌন ও প্রজনন স্বাস্থ্য সচেতনতায় মা-সমাবেশ

লালমনিরহাটে কিশোর কিশোরীদের স্বাস্থ্য সচেতনতায় ১০ এপ্রিল লালমনিরহাট বার্তা কার্যালয়ে ব্র্যাকের যুব স্বেচ্ছাসেবী গ্রুপ (২নং)এর আয়োজনে মা-সমাবেশ অনুষ্ঠিত হয়।

ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা (সেল্ফ) কর্মসূচির উদ্যোগে পরিচালিত রাইট হিয়ার রাইট নাউ ২ (আরএইচআরএন ২) প্রকল্পের আওতায় জেলার যুব ও কিশোরদের নিয়ে গঠিত এ্যালামনাই গ্রুপ লিডার শহিদ ইসলাম সুজনের সভাপতিত্বে বক্তব্য রাখেন যুব ও কিশোর কিশোরী গ্রুপ-২এর দল নেতা তৌসিফ হোসেন রিপন,সহদল নেতা সুমনা আক্তার,সদস্য গোলাম রব্বানী, আবুল বাশার প্রমূখ।

বক্তগণ বলেন যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সচেতনতায় কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকার কারণে অনেক সময় নানারকম স্বাস্থ্যঝুঁকির মধ্যে থাকে। শিশু থেকে বয়স বাড়ার সাথে সাথে কিশোর/কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সময়ে হরমোনের প্রভাবে বিভিন্ন শারীরিক ও মানসিক পরিবর্তন হয়ে থাকে। তাদের মধ্যে বেশিরভাগ জানেইনা কোথায় গেলে তারা সেবা পেতে পারে, এসময়ে শারীরিক ও মানসিক পরিবর্তন সম্পর্কে সঠিক পরামর্শ ও ধারনা তাদেরকে চিন্তামুক্ত, স্বাভাবিক ও সুন্দর জীবন যাপনে সহায়তা করতে পারে। প্রজনন স্বাস্থ্য নিয়ে কথা বলা অনেকটা লজ্জাজনক বিষয় হিসেবে বিবেচিত হওয়ায় সঠিক উৎস থেকে ধারণার অভাবে তারা অনেক ভুল তথ্য পায়, যা তাদের জন্য ক্ষতিকর। তাই আমাদের সচেতন হতে হবে এবং সঠিক তথ্য জেনে আমাদের সঠিক সেবা গ্রহণ করতে হবে।

আয়োজিত মা-সমাবেশে সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও লালমনিরহাট পৌরসভার ৩০ জন অভিভাবক উপস্থিত ছিলেন। 

এই বিভাগের আরও খবর