লালমনিরহাট বার্তা
১৪ মে তিস্তা কনভেনশন বাস্তবায়নে প্রস্তুতি সভা
স্টাফ রিপোর্টারঃ | ১৩ মে, ২০২২ ১১:০২ AM
১৪ মে তিস্তা কনভেনশন বাস্তবায়নে প্রস্তুতি সভা
তিস্তা নদীকে বাঁচাতে ভাঙ্গন ঠেকাতে, বিজ্ঞানসম্মতভাবে তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নসহ ৬ দফা দাবীতে আগামী ১৪ মে তিস্তা ডিগ্রি কলেজ মাঠে তিস্তা কনভেনশন অনুষ্ঠিত হবে।
তিস্তা কনভেনশন সফল বাস্তবায়নে ৮ মে সন্ধ্যায় তিস্তা ডিগ্রী কলেজ মিলনায়তনে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কনী। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক রংপুর জিলা স্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক শফিয়ার রহমান, স্ট্যাডিং কমিটি সদস্য ও লালমনিরহাট জেলা কমিটির সভাপতি গেরিলা লিডার শফিকুল ইসলাম কানু, স্ট্যাডিং কমিটি সদস্য কাউনিয়া উপজেলা সভাপতি শামসুল হক, রাজারহাট উপজেলা সভাপতি সাজু সরকার, সাইফুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালন করেন স্ট্যাডিং কমিটির সদস্য বকতিয়ার হোসেন শিশির।
সভার শুরুতে তিস্তা বাঁচাও নদী বাঁচার সংগ্রাম পরিষদের স্ট্যাডিং কমিটির সদস্য সাদিকুল ইসলাম দুলালের আকষ্মিক মৃত্যু শোকপ্রস্তাব উন্থাপন, শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ পূর্বক বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। সংগ্রামী নদী যোদ্ধা সাদেকুল ইসলাম দুলাল গত ২৬ এপ্রিল হৃদক্রীয়া বন্ধ হয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন।
আলোচনান্তে সর্বসম্মতি ক্রমে সাজু সরকারকে আহবায়ক, শাহ আলম ও মোস্তাফিজুর রহমানকে যুগ্ম আহ্বায়ক মনোনীত করে ১১ সদস্য বিশিষ্ট কনভেনশন বাস্তবায়ন কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, তারেক হাসান, মাদ্রাসা শিক্ষক সাইফুল ইসলাম, স্কুল শিক্ষক সাইফুল ইসলাম, গনেশ দেবশর্মা, রফিকুল ইসলাম, ওয়াহেদুল ইসলাম, মাসুম মিয়া ও আনোয়ারুল ইসলাম। বক্তাগণ দলমত নির্বিশেষে সর্বস্তরের ব্যক্তিবর্গকে তিস্তা কনভেনশনে উপস্থিত থেকে আগামী অর্থবছরের বাজেটে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে অর্থ বরাদ্দ, রংপুরাঞ্চলের বৈষম্য দূরীকরণসহ ৬ দফা দাবী বাস্তবায়নে সরকারের প্রতি দৃঢ় প্রত্যয় ঘোষনার আহবান জানান।
তিস্তা কনভেনশনে যোগ দানের জন্য মন্ত্রী, এমপি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, গণ প্রতিনিধি, সুশীল সমাজ ও সংগঠনের প্রতিনিধি, শিক্ষক, সাংবাদিকসহ সর্বস্তরের লোকজনকে আমন্ত্রণ জানানো হবে। তিস্তা কনভেনশন শুরুর প্রথমে রংপুরাঞ্চলের শিল্পীদের সমন্বেয়ে তিস্তা পাড়ের সংগীত পরিবেশিত হবে। উল্লেখ্য, তিস্তা কনভেনশন ব্যয় নির্বাহের জন্য অর্থ সংগ্রহে ১০০০, ৫০০ ও ১০০ টাকার কুপন করা হয়েছে। রংপুরাঞ্চলের মানুষ জনকে কুপনের মাধ্যমে অর্থ প্রদানে কমিটির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।
সভায় লালমনিরহাট জেলা কমিটির সহসভাপতি এড. চিত্ত রায়, তিস্তা ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ আয়নাল হক, তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের জেলা ও উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এই বিভাগের আরও খবর