লালমনিরহাট বার্তা
নিউজিল্যান্ডের দেওয়া উপহার কাজে লাগাতে পারবে বাংলাদেশ?
বার্তা অনলাইন ডেস্ক | ১১ নভে, ২০২৩, ৪:০৪ AM
নিউজিল্যান্ডের দেওয়া উপহার কাজে লাগাতে পারবে বাংলাদেশ?

সেমিফাইনালের স্বপ্ন গুঁড়িয়ে গেছে অনেক আগেই। তারপরও ভারতের মাটির ২০২৩ বিশ্বকাপে বাকি ম্যাচগুলো বাংলাদেশ খেলছে বিশেষ একটা লক্ষ্যকে সামনে রেখে। ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেওয়া।

এই লক্ষ্যেই আজ বাংলাদেশ এবারের বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচটি খেলতে নামছে। প্রতিপক্ষ মহাশক্তিধর অস্ট্রেলিয়া। ছয়টি দল আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট আগেই নিশ্চিত করে ফেলেছে। সেই দলগুলো হলো—ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান। বাকি দুইটি টিকিটের লড়াইয়ে আছে ৪টি দল—ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস।

এদের মধ্যে শ্রীলঙ্কা বিশ্বকাপে নিজেদের সব ম্যাচ খেলে ফেলেছে। ৯ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ পয়েন্ট তালিকার ৯ নম্বরে অবস্থান করা শ্রীলঙ্কার আর নিজেদের হাতে নিজেদের ভাগ্য গড়ার সুযোগ নেই। তারা এখন তাকিয়ে আছে অস্ট্রেলিয়া, পাকিস্তান ও ভারতের দিকে।

এই দলগুলোর বিপক্ষেই নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ, ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। এই ৩টি দলই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওঠার প্রতিপক্ষ শ্রীলঙ্কার। শ্রীলঙ্কা নিশ্চিতভাবেই বাংলাদেশ, ইংল্যান্ড, নেদারল্যান্ডসের হার কামনা করবে। এই তিন দলের অন্তত দুই দল হারলেই খুলে যেতে পারে তাদের ভাগ্য! আজ একই দিনে মাঠে নামছে চ্যাম্পিয়ন্স ট্রফির বাকি দুই টিকিটের লড়াইয়ে থাকা বাংলাদেশ ও ইংল্যান্ড।

পুনেতে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, যে ম্যাচটা শুরু হবে বেলা ১১টায়। দুপুর আড়াইটায় কলকাতার ইডেন গার্ডেনসে মুখোমুখি হবে ইংল্যান্ড ও পাকিস্তান। তো আজ মাঠে নামার আগে বাংলাদেশ ও ইংল্যান্ড দুই দলই দারুণ একটা উপহার পেয়েছে। সেই উপহারটা দিয়েছে নিউজিল্যান্ড, পরশু শ্রীলঙ্কাকে হারিয়ে। নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কা জিতলে তাদের চ্যাম্পিয়ন্স ট্রফিতে যাওয়া নিশ্চিত হয়ে যেত। সেক্ষেত্রে ইংল্যান্ড, বাংলাদেশ ও নেদারল্যান্ডসকে লড়াই করতে হতো একটা টিকিটির জন্য। কিন্তু নিউজিল্যান্ড লঙ্কানদের হারিয়ে দেওয়ায় দুইটি টিকিটই উন্মুক্ত আছে। পাশাপাশি প্রতিদ্বন্দ্বী হিসেবে শ্রীলঙ্কাও ব্যাকফুটে চলে গেছে।

এসব সমীকরণের কথা মাথায় রেখেই হয়তো পরশু নিউজিল্যান্ডের দিকে তাকিয়ে ছিল ইংল্যান্ড, বাংলাদেশ ও নেদারল্যান্ডস। তাদের আশা পূরণও করেছেন কিউইরা। তো আজ সেই সুখবর নিয়েই নামছে বাংলাদেশ। কিউইদের কাছে হেরে শ্রীলঙ্কা রানরেটে বাংলাদেশের নিচে নেমে গেছে।

আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতলে অবশ্য বাংলাদেশকে কোনো সমীকরণই মেলাতে হবে না। সরাসরি চ্যাম্পিয়ন্স ট্রফিতে যাওয়ার আনন্দে মেতে উঠতে পারবে। সুযোগ থাকবে হারলেও। এই সুযোগটাই করে দিয়েছে নিউজিল্যান্ড। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশকে বড় ব্যবধানে হারা চলবে না। হারতে হবে লড়াই করে ন্যূনতম ব্যবধানে। তাহলে হারলেও রান রেটে লঙ্কানদের চেয়ে ওপরে থাকা যাবে।

প্রশ্ন হলো, সাকিববিহীন বাংলাদেশ পারবে পরাশক্তি অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় বা লড়াই গড়ে তুলতে? প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর টানা ৭ ম্যাচ হেরে বাংলাদেশ দলের আত্মবিশ্বাস তলানিতে গিয়ে ঠেকেছিল। গত ৬ নভেম্বর সেই ‘টাইমড আউট’ বিতর্কের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয় বাংলাদেশকে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেওয়ার লড়াইয়ে রাখার পাশাপাশি আত্মবিশ্বাসও বাড়িয়েছে।

কিন্তু সেই আত্মবিশ্বাসের পালে ধাক্কা লেগেছে অধিনায়ক সাকিব আল হাসানের চোটের কারণে। তবে চ্যাম্পিয়ন্স ট্রফি প্রশ্নে আজ বাংলাদেশকে নিজেদের উজাড় করে দিতেই হবে। কঠিন সেই চ্যালেঞ্জটা জিততে পারবেন মুশফিক-মাহমুদউল্লাহ-নাজমুল-মুস্তাফিজরা?

এই বিভাগের আরও খবর