লালমনিরহাট বার্তা
চলচ্চিত্র উৎসবে ‘থার্টি ফাইভ’ ও আইরিন
বার্তা অনলাইন ডেস্কঃ | ১৪ জানু, ২০২৩, ৮:৪১ AM
চলচ্চিত্র উৎসবে ‘থার্টি ফাইভ’ ও আইরিন

নির্মাতার পক্ষ থেকে বলা হচ্ছে ‘থার্টি ফাইভ’ চলচিচ্চত্রটি ফিল্মের পুরণো আবেগকে ফিরিয়ে আনার চেষ্টা করছে। ছবিটি নির্মাণ করেছেন আশিক মোস্তফা। যেটির প্রিমিয়ার হবে আজ থেকে শুরু হতে যাওয়া ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে। ছবিতে একটি অতিথির চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা আইরিন।

আগামী রবিবার ১৫ জানুয়ারি বিকেল পাঁচটায় জাতীয় জাদুঘর মিলনায়তনে ‘থার্টি ফাইভ’ চলচ্চিত্রটির প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। এটি ঢাকা চলচ্চিত্র উত্সবে ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে মনোনীত হয়েছে। গত ডিসেম্বর মাসে ইরানের সিনেমা-ভেরিটে চলচ্চিত্র উত্সবে হয় ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার।

অভিনয় দিয়ে চলচ্চিত্রে ক্যারিয়ার শুরুর পর চিত্রগ্রহণে নাম লেখান মাহফুজুর রহমান খান এবং দেশের অন্যতম চিত্রগ্রাহক হিসাবে প্রতিষ্ঠিত হন। স্কুলে পড়ার সময় থেকেই তিনি চিত্রগ্রহণে আগ্রহী হন, তারপর বাবার ক্যামেরা দিয়ে ছবি তুলে হাতেখড়ি। চিত্রগ্রহণ শেখার উদ্দেশ্যে তিনি জহির রায়হানের ‘লেট দেয়ার বি লাইট’ ছবির সেটে যেতেন। এ ছাড়া রফিকুল বারী চৌধুরী ও আবদুল লতিফ বাচ্চুর কাছ থেকে চিত্রগ্রহণের বিভিন্ন বিষয় শিখেছেন। নয় বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত প্রয়াত চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানের মৃত্যুর তিনবছর পর দর্শকের সামনে আসছে ‘থার্টি ফাইভ’।

আশিক মোস্তফা নির্মিত চলচ্চিত্রটির দৃশ্যধারণ শেষ হওয়ার পর ২০১৯ সালের ডিসেম্বরে মৃত্যু হয়েছে মাহফুজুর রহমানের। ৩৫ মিলিমিটার যুগের সেই সময়ের এফডিসি কেমন ছিল, কীভাবে দৃশ্য ধারণ করা হতো মাহফুজুর রহমানের বয়ানে তা তুলে ধরা হয়েছে।

ছবিতে অতিথি চরিত্রে অভিনয় প্রসঙ্গে আইরিন বলেন,‘ভাল কিছু ছবিতে কাজ করবো বলেই পণ করেছি। সেই তালিকায় এই ছবিতে সম্পৃক্ত থাকাটা আমার কাছে দারুণ আনন্দের। (সূত্রঃ ইত্তেফাক)

এই বিভাগের আরও খবর