লালমনিরহাট বার্তা
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ক্যাম্পাসে নির্মান করা হচ্ছে অত্যাধুনিক ক্যানসার হাসপাতাল
রংপুর অফিসঃ | ৭ মে, ২০২২ ৯:৪১ AM
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ক্যাম্পাসে নির্মান করা হচ্ছে অত্যাধুনিক ক্যানসার হাসপাতাল
রংপুরে ১শ ৬০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে অত্যাধুনিক ১শ” শয্যার ক্যানসার হাসপাতাল । রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ক্যাম্পাসে নির্মান করা হচ্ছে ১৫ তলা বিশিষ্ট এই ভবন। হাসপাতালটি নির্মানে এরই মধ্যে দরপত্র আহবানের পর কাজ পুরেদমে শুরু হয়েছে।এখন চলছে ২৪ ফুট মাটির নীচ থেকে পাইলিং শেষে ব্যাচ ঢালাইয়ের প্রস্ততি।এই অত্যাধুনিক ১শ” শয্যার ক্যানসার হাসপাতাল থেকে সুচিকিৎসা পাবে রংপুর বিভাগ তথা উত্তর অঞ্চলের হাজার-হাজার ক্যানসার রোগে আক্রান্ত মানুষ।
রংপুর গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আরিফুজ্জামান খন্দকার জানান, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ক্যাম্পাসে ১ একর ৩৭ শতক জমির উপর অত্যাধুনিক ১শ” শয্যার ক্যানসার হাসপাতালটি নির্মান করা হবে। হাসপাতালের মুল ভবন নির্মানের ৯২ কোটি টাকা। হাসপাতালটি গোছানোর কাজে ব্যয় ধরা হয়েছে ৬৮ কোটি টাকা। এই হাসপাতালে রোগী বহন ও রোগীর আত্মিয় স্বজনদের চলাচলের জন্য থাকছে ৬টি লিফট,২হাজার কেজি ধারন ক্ষমতা সম্পুর্ন বেড লিফট থাকবে।আরো জানাগেছে, ১৫ তলা হাসপাতালের ভিত্তি হবে ডবল বেজমেন্ট।১৩হাজার ৩শ”৪২ স্কয়ার ফিটের প্রথমওদ্বিতিয় বেজমেন্টে থাকছে টেষ্টল্যাব।যাতে করে কোন রেডিয়েশন না ছাড়তে পারে।প্রথম তলার ১১হাজার ১শ”৩৬ স্কয়ার ফিট জায়গায় হবে ষ্টোর রুম,রোগী ও তাদের স্বজনদের বসার স্থান,ক্যান্টিন,অফিস রুমসহ মেনেজমেন্ট অফিস।দ্বিতীয় তলালায় ১৩হজার ৮২৬ স্কয়ার ফুট জায়গায় হবে চিকিৎসকদের চেম্বার।তৃতীয় তলার১৪হাজার৬শ” ৯৮ ফুটে থাকবে চিকিৎসকদের সভা কক্ষ,ছাএ-ছাএীদের ক্লাস রুম,নার্সেস ষ্টেশন,ও ক্যানসার রোগিদের কোমোথ্যারাফির ল্যাব। চতুর্থ তলায় ১৪ হাজার ৭শ” ৪৪ ফিটে হবে ৫০ শয্যার পুরুষ ওয়ার্ডএবং পঞ্চম তলায় ৫০ শয্যার মহিলা ওয়ার্ড।ষষ্ঠ থাকবেন প্রপেসর,মেডিকেল অফিসার,রেকর্ড রুম,হাসপাতালের দাপ্তরিক কাজের স্থান।সপ্তম থেকে চৌদ্দ তলা পর্যন্ত কি হবে তা এখনো জানাযায়নি।তিনি আরো জানান,প্রকল্পের মধ্যে রয়েছে সড়ক,সীমানা প্রাচীর,ভ‚মি উন্নয়ন,ভ‚গর্ভে পানির রিজার্ভ ট্যাংক,বৃক্ষ রোপন,ফুট পাত,ড্রেন,পাম্প হাউজ,বৃষ্টির পানি ধারনের জন্য অত্যাধুনিক ট্যাংক,ইন্টার কম সিষ্টেম,১১শ কেভি ট্রন্সফরমার স্থাপন,এইচ টি এলটি ক্যাবলসহ ক্যানসার চিকিৎসায় বিভিন্ন যন্ত্র পাতি স্থাপন করা হবে।
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডাঃ মোঃ রেজাউল করিম জানান, রংপুরে এটি হবে বিশ্ব মানের ক্যানসার হাসপাতাল।এই হাসপাতালের সব কিছুই হবে অত্যাধুনিক। বিশ্বে যে ধরনের ক্যানসারের চিকিৎসা হয় তা রংপুরেই হবে।
এই বিভাগের আরও খবর