লালমনিরহাট বার্তা
পরিত্যক্ত কূপ থেকে জাতীয় গ্রিডে আরও ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস
বার্তা অনলাইন ডেস্কঃ | ৮ মে, ২০২২ ১:৩৩ PM
পরিত্যক্ত কূপ থেকে জাতীয় গ্রিডে আরও ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস
দেশে গ্যাস সংকট চলাকালীন সময়ের মধ্যে সিলেটের একটি পরিত্যক্ত কূপ থেকে গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে সরবরাহের সুসংবাদ দিলো বাপেক্স। সিলেটের গোলাপগঞ্জের কৈলাশটিলা গ্যাসক্ষেত্রের ৭নং কূপ থেকে ওয়ার্ক ওভারের মাধ্যমে জাতীয় গ্রিডে আরও ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হল। শনিবার রাত ৯টা থেকে কৈলাশটিলার এ কূপ থেকে সফলভাবে গ্যাস উত্তোলন শুরু হয়েছে।
কৈলাশটিলা গ্যাসক্ষেত্রের ৭ নম্বর কূপের খনন কাজ শুরু হয় ২০১৪ সালের ১৭ অক্টোবর। এর আগের বছর ২০১৩ সালের ১৭ সেপ্টেম্বর সিলেট সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কূপটির খননকাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। কিন্তু ২০১৬ সালের দিকে কৈলাশটিলা ৭ নম্বর কূপ থেকে গ্যাস উত্তোলন বন্ধ হয়ে যায়। চলতি বছরের ফেব্রুয়ারিতে সিলেট গ্যাস ফিল্ড কর্তৃপক্ষের হয়ে কূপটিতে ওয়ার্ক-ওভার শুরু করে রাষ্ট্রীয় তেল, গ্যাস অনুসন্ধানকারী প্রতিষ্ঠান বাপেক্স। গত এপ্রিল মাসে ওয়ার্ক-ওভার কাজ শেষ হয়। এরপরই নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে শনিবার রাতে এ কূপ থেকে জাতীয় গ্রিডে এ গ্যাস সরবরাহ শুরু হয়।
সূত্র জানায়, বর্তমানে দেশের ২২টি গ্যাসক্ষেত্র থেকে প্রায় ২ হাজার ৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হয়। তবে বিদেশ থেকে আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাসসহ (এলএনজি) দেশের মোট সরবরাহ প্রায় তিন হাজার মিলিয়ন ঘনফুট।
সূত্র মতে, জাতীয় গ্রিডে নতুন করে গ্যাস যুক্ত হওয়ার কথা ছিল ১০ মে। কিন্তু তার আগেই শনিবার রাত ৮টা ৪৫ মিনিট থেকে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের কৈলাশটিলা-৭নং কূপ বাপেক্সের বিজয়-১১ রিগ দ্বারা সফলভাবে ওয়ার্ক ওভারের মাধ্যমে দৈনিক ১৯ এমএমসিএফ (মিলিয়ন ঘনফুট) গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ শুরু করা হয়েছে।
এদিকে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল)-কৈলাশটিলা গ্যাস ফিল্ডে এখন পর্যন্ত ৭টি কূপ খনন করা হয়েছে। এর মধ্যে দু‘টি কূপ থেকেই দৈনিক ২ কোটি ৯০ লাখ ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।(সূত্র: ইত্তেফাক)
এই বিভাগের আরও খবর