লালমনিরহাট বার্তা
ভাইরাল ভিডিও নিয়ে যা বললেন সেই ছাত্রী
বার্তা অনলাইন ডেস্কঃ | ৯ ফেব, ২০২২, ৯:১১ AM
ভাইরাল ভিডিও নিয়ে যা বললেন সেই ছাত্রী
ভারতের কর্ণাটক রাজ্যে ছাত্রীদের হিজাব পরিধান নিয়ে বিতর্ক দিন দিন বাড়ছে। এসবের মধ্যেই হিজাব পরিহিতা এক ছাত্রীর ভিডিও ভাইরাল হয়েছে। গেরুয়া ওড়না পরা একদল যুবকের বিরুদ্ধে একা দাঁড়িয়ে প্রতিবাদ করতে দেখা গেছে তাকে।
বিভিন্ন ভারতীয় গণমাধ্যমের বরাতে জানা যায়, ওই ছাত্রীর নাম মুসকান। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) ঘটনাটি ঘটেছে কর্ণাটকের মান্ডিয়া কলেজে। ভাইরাল হওয়া ভিডিওিতে দেখা যায়, স্কুটি পার্ক করে কলেজের দিকে যাচ্ছেন মুসকান। এসময় তার দিকে এগিয়ে আসে গেরুয়া ওড়না পরা একদল যুবক। তারা জয় শ্রী রাম বলে স্লোগান দিচ্ছিলেন। কিন্তু যুকবদের স্লোগান ও চিৎকারের মুখে রুখে দাঁড়ান মুসকান। আল্লাহু আকবার বলে বেশ কয়েকবার স্লোগানও দিয়েছেন তিনি। এসময় কলেজের কর্মকর্তারা মুসকানকে নিরাপত্তা দিয়ে কলেজে প্রবেশ করিয়ে দেয়।
এই ঘটনায় মুসকানের প্রশংসা করেছেন নেটিজেনরা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ওই যুবকদের সামনে প্রতিবাদ করার সময় উদ্বিগ্ন ছিলেন না এবং তিনি তার হিজাব পরার অধিকার রক্ষায় লড়াই চালিয়ে যাবেন।
মুসকান আরও বলেন, আমি উদ্বিগ্ন ছিলাম না। যখন আমি কলেজে যাই, তারা আমাকে ঢুকতে দিতে চাচ্ছিলেন না শুধু বোরকা পরে থাকার কারণে। তারা জয় শ্রী রাম বলে চিৎকার করছিলেন, তাই আমিও আল্লাহু আকবার বলে চিৎকার করছিলাম। অধ্যক্ষ ও প্রভাষকরা আমাকে সমর্থন করেছিলেন এবং আমাকে রক্ষা করেছিলেন।
জানা যায়, কর্ণাটকের কলেজগুলোতে হিজাব পরা শিক্ষার্থী ও গেরুয়া ওড়না পরা যুবকদের মধ্যে বিক্ষোভ ক্রমশ বাড়ছে। রাজ্যের বিভিন্ন একালায় ছড়িয়ে পড়ছে এই বিক্ষোভ।ঘটনার শুরু জানুয়ারির শেষের দিকে। কর্ণাটকের উদুপি সরকারি মহিলা কলেজে ৬ ছাত্রীকে হিজাব পরার কারণে ক্লাস করতে দেওয়া হয়নি বলে অভিযোগ উঠে। ওই সময় থেকে এই বিক্ষোভের সূত্রপাত।
এ প্রসঙ্গে মুসকান বলেন, গত সপ্তাহে শুরু হয় এই ইস্যু। আমরা সব সময় বোরকা ও হিজাব পরতে অভ্যস্ত। ক্লাসে হিজাব পরতাম এবং বোরকা খুলে ফেলতাম। হিজাব আমাদের অংশ। অধ্যক্ষ এই ইস্যুতে কখনও কিছু বলেননি। বহিরাগতরা এই ইস্যু উস্কে দিয়েছে। পরে অধ্যক্ষ আমাদের বোরকা না পরতে পরামর্শ দিয়েছেন। আমরা হিজাবের জন্য বিক্ষোভ চালিয়ে যাব। এটি মুসলিম মেয়ে হওয়ার একটা অংশ মাত্র।
তিনি আরও বলেন, হিন্দু বন্ধুরা তাকে সমর্থন করেছে। আমি নিরাপদ বোধ করছি। সকাল থেকে সবাই বলছে, আমরা আপনাদের সাথে আছি। এদিকে, আগামী ৩ দিন বন্ধ ঘোষণা করা হয়েছে কর্ণাটকের স্কুল ও কলেজ। রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই সবাইকে শান্তিশৃঙ্খলা বজায় রাখার আহ্বান জানিয়ে এই ঘোষণা দিয়েছেন। (সুত্র: ইত্তেফাক)
এই বিভাগের আরও খবর