লালমনিরহাট বার্তা
তিস্তা চুক্তি সই ও মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবীতে ৫ সেপ্টেম্বর রংপুরে মানববন্ধন
স্টাফ রিপোর্টারঃ | ২৭ আগ, ২০২২, ৭:৩৯ AM
তিস্তা চুক্তি সই ও মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবীতে ৫ সেপ্টেম্বর রংপুরে মানববন্ধন

তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের স্ট্যান্ডিং কমিটির সভা থেকে তিস্তা চুক্তি সই এবং উপর্যুপরি বন্যা, নদী ভাঙন রোধে নিজস্ব অর্থায়নে বিজ্ঞানসম্মতভাবে দ্রুত তিস্তা মহাপরিকল্পনার কাজ শুরু করার দাবিতে ৫ সেপ্টেম্বর সোমবার সকাল ১১ টায় রংপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়।এ কর্মসূচি সফল করতে সংগঠনের সকল স্তরের নেতা কর্মীদের উদ্যোগী ভূমিকা পালনের আহবান জানান নেতৃবৃন্দ।

২৫ আগস্ট রাতে সংগঠনের সভাপতি নজরুল ইসলাম হক্কানীর সভাপতিত্বে জুম মিটিং-এ অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক শফিয়ার রহমান,স্ট্যান্ডিং কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা গেরিলা লিডার শফিকুল ইসলাম কানু,সাদেকুল ইসলাম,অধ্যক্ষ মহাম্মদ আলী,বখতিয়ার হোসেন শিশির,কেন্দ্রীয় নেতা সাজু সরকার,মোস্তাফিজার রহমান,আশিকুর রহমান ও বাবুল আকতার প্রমুখ।

সভার প্রস্তাবে খরাকালে তিস্তার পানি প্রাপ্তি নিশ্চিত করতে আসন্ন ভারত সফরে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীদ্বয় ঝুলে থাকা বিষয়টি সুরাহা করবেন - এই আশাবাদ ব্যক্ত করা হয়।পাশাপাশি তিস্তা অববাহিকার বিস্তৃীর্ণ জনপদে তিস্তার উপর্যুপরি ভাঙন ও হরকা বন্যার হাত থেকে তিস্তাপাড়ের কৃষি,কৃষক,মাটি ও মানুষের জান বাঁচাতে বিজ্ঞানসম্মতভাবে তিস্তা মহাপরিকল্পনার কাজ দ্রুত শুরু করার দাবি জানানো হয়। এক্ষেত্রে অন্য দেশ থেকে অর্থ গ্রহণে কোন প্রতিবন্ধকতা থাকলে পদ্মা সেতুর মতো নিজস্ব অর্থায়নে পরিকল্পনা বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করে সভায় " তিস্তা কর্তৃপক্ষ গঠনের" প্রস্তাব উত্থাপন করা হয়। পাঁচ বছর মেয়াদী তিস্তা প্রকল্প বাস্তবায়নের জন্য সাড়ে আট হাজার কোটি টাকা খুব একটা বড় টাকা নয়।এজন্য অর্থ সংগ্রহে তিস্তা পাড়ের মানুষ নিজেরাই যথেষ্ট। সরকার ও সরকার প্রধান মাননীয় প্রধানমন্ত্রী আহবান জানালে সমস্ত দেশবাসী এ কাজে উদার মনে এগিয়ে আসবেন।জলবায়ু পরিবর্তনের অভিযোজন প্রক্রিয়ার অংশ হিসেবে তিস্তা মহাপরিকল্পনার কাজ দ্রুত সম্পন্ন করা গেলে দেশের সব নদী সুরক্ষায় তিস্তা অনুকরণীয় পথ দেখাবে।

এই বিভাগের আরও খবর