লালমনিরহাট বার্তা
রংপুরে ফায়ার সার্ভিসের স্বেচ্ছাসেবক প্রশিক্ষণের উদ্বোধন
তথ্যবিবরণী | ২৩ এপ্রি, ২০২৪, ৯:১১ AM
রংপুরে ফায়ার সার্ভিসের স্বেচ্ছাসেবক প্রশিক্ষণের উদ্বোধন

রংপুর ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনে অগ্নিনির্বাপণ, অনুসন্ধান, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক তিন দিনব্যাপী স্বেচ্ছাসেবক প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন রংপুরের জেলাপ্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান। রংপুর ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের উপপরিচালক কাজী নজমুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে উপিস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম ও সহকারী কমিশনার প্রত্যয় হাশেম। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এ প্রশিক্ষণের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জেলাপ্রশাসক বলেন, ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, নদীভাঙ্গন ও খরার মতো প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশের জন্য নিয়মিত ঘটনা। জলবায়ু পরিবর্তনের ফলে এসব প্রাকৃতিক দুর্যোগের মাত্রা ও তীব্রতা ক্রমাগতভাবে বাড়ছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করতে পরিবেশ দূষণ বন্ধ করার পাশাপাশি ব্যাপক পরিসরে বৃক্ষরোপণ করতে হবে।

দেশের বিভিন্ন দুর্যোগে ফায়ার সার্ভিসের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, এটি একটি সেবাধর্মী প্রতিষ্ঠান। ফায়ার সার্ভিসের সদস্যগণ জীবনের ঝুঁকি নিয়ে অগ্নিনির্বাপণ ও বিভিন্ন উদ্ধার কার্যক্রম পরিচালনা করে থাকেন। জেলাপ্রশাসক ফায়ার সার্ভিসের জনসচেতনতামূলক প্রচার কার্যক্রম আরও বৃদ্ধি করার উপর গুরুত্বারোপ করেন। তিনি প্রশিক্ষণার্থীদের দুর্যোগ ও সংকটের সময় জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

৪০ জন স্বেচ্ছাসেবক নারী-পুরুষ এ প্রশিক্ষণে অংশ নেন। প্রশিক্ষণ শেষে স্বেচ্ছাসেবকদের মাঝে সনদ ও আইডি কার্ড বিতরণ করা হবে। প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবকগণ বিভিন্ন দুর্ঘটনা ও দুর্যোগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগী হিসাবে কাজ করবেন।

এই বিভাগের আরও খবর