লালমনিরহাট বার্তা
রংপুরে ৫০ স্কুলে ‘মুজিব গ্রাফিক নভেল’ বিতরণ করেছে বিকাশ
রংপুর অফিসঃ | ২৮ আগস্ট, ২০২২ ১০:৪৬ AM
রংপুরে ৫০ স্কুলে ‘মুজিব গ্রাফিক নভেল’ বিতরণ করেছে বিকাশ

রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে রংপুর বিভাগের ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানে ‘মুজিব গ্রাফিক নভেল’ সিরিজ বিতরণ করেছে বিকাশ। রোববার দুপুরে বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখন রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ইব্রাহিম খান। বিশেষ অতিথি ছিলেন বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অবঃ) শেখ মনিরুল ইসলাম, বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক শামীম আল মামুন। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসন (শিক্ষা ও আইসিটি) ফিরুজুল ইসলাম। আলোচনা পর্বের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিশ্বসাহিত্য কেন্দ্রের রংপুর শাখা সংগঠক সৈয়দ আরিফুল ইসলাম।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশপ্রেম, দর্শন ও চেতনাকে হৃদয়ে ধারণ করে সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণে ভবিষ্যৎ প্রজন্মের প্রতি আহবান জানিয়ে বক্তারা বলেন, শেখ মুজিব কখনো নিজের জন্য কিছু ভাবেননি। সবসময় বাংলা, বাঙালি এবং বাংলাদেশ নিয়ে ভেবেছেন। বাংলার মানুষের জন্য শেখ মুজির স্কুল জীবন থেকেই প্রতিবাদী ছিলেন।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর আন্দোলন-সংগ্রাম, চিন্তা-চেতনা ও দর্শনে সবসময় এ দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠাতা থেকে শুরু অর্থনৈতিক ও রাজনৈতিক মুক্তিসহ স্বাধীনতার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে। একারণে দিশেহারা এই বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করতে শেখ মুজিব পূর্ববাংলার সবজায়গায় ছুটে বেড়িয়েছেন। তার ডাকে বাংলার মানুষ ঐক্যবদ্ধ হয়েছিল। তার ডাকেই মুক্তিযুদ্ধ হয়েছে। তিনি এই বাংলার স্থপতি, স্বাধীনতার ঘোষক, সর্বাধিনায়ক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিন্তা-চেতনা ও দর্শনে উদ্বুদ্ধ হয়ে আমরা যদি কাজ করতে পারি, তাহলে দেশ সত্যিকারের সোনার বাংলা হবেই।

আলোচনা পর্ব শেষে রংপুর বিভাগের ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের মাঝে ‘মুজিব গ্রাফিক নভেল’ সিরিজের পাঁচ সেট করে মোট ২ হাজার কপি বিতরণ করা হয়। ফলে একটি স্কুলের লাইব্রেরি থেকে একসঙ্গে ৪০ জন শিক্ষার্থী ‘মুজিব গ্রাফিক নভেল’ সিরিজ পড়ার সুযোগ পাবেন।

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী ’ অবলম্বনে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আট খন্ডে প্রকাশ করেছে গ্রাফিক নভেল ‘মুজিব’। সংলাপ, গদ্য ও চিত্রের যুৎসই সমন্বয়ে শিশু-কিশোরদের উপযোগি ফরম্যাটে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ডের প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা বিচিত্র হয়েছে এই গ্রাফিক নভেল-এ। বিকাশের পৃষ্টপোষকতায় ‘মুজিব গ্রাফিক নভেল’ সিরিজের খÐগুলো স্কুল পর্যায়ে বিতরণ করছে আলোকিত মানুষ গড়ার প্রতিষ্ঠান বিশ্বসাহিত্য কেন্দ্র।

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে স্কুল শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার অংশ হিসেবে সারা দেশে ৫০০ স্কুলে ২০ হাজার ‘মুজিব গ্রাফিক নভেল’ সিরিজ বিতরণ কর্মসূচির উদ্যোগ নিয়েছে বিকাশ। এরই অংশ হিসেবে রংপুর বিভাগের ৫০টি স্কুলে মুজিব গ্রাফিক নভেল বিতরণ করা হয়। এর আগে বিশ্বসাহিত্য কেন্দ্রের মাধ্যমে ঢাকা, রাজশাহী, বরিশাল, ময়মনসিংহ, সিলেট ও খুলনা বিভাগের বিভিন্ন স্কুলে এই গ্রাফিক নভেল বিতরণ করা হয়েছে।

বিকাশ যাত্রা শুরুর সময় থেকেই বই বিতরণের সঙ্গে সম্পর্ক গড়েছে। আগামী প্রজন্মের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান হিসেবে ২০১৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচির সাথে যুক্ত রয়েছে বিকাশ। এ পর্যন্ত ২ হাজার ৯০০ শিক্ষাপ্রতিষ্ঠানে ২৬ লাখ পাঠকের জন্য ২ লাখ ৫৩ হাজার ৬০০ বই দিয়েছে ।

এই বিভাগের আরও খবর