লালমনিরহাট বার্তা
রাশিয়ার সাথে সম্প্রচার স্বত্ব বাতিল করলো প্রিমিয়ার লিগ
বার্তা ডেস্কঃ | ৯ মার্চ, ২০২২ ৮:৫২ AM
রাশিয়ার সাথে সম্প্রচার স্বত্ব বাতিল করলো প্রিমিয়ার লিগ
রাশিয়ান সম্প্রচার পার্টনারের সাথে চুক্তি বাতিলের ঘোষনা দিয়েছে প্রিমিয়ার লিগ। ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর আগ্রাসনের প্রতিবাদে ইংলিশ লিগ কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। এর ফলে প্রিমিয়ার লিগের কোন ম্যাচ রাশিয়ায় দেখা যাবে না।
লন্ডনে লিগের শেয়ারহোল্ডারদের সাথে ক্লাবগুলোর আয়োজিত এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এই সিদ্ধান্তে ২০টি ক্লাবেরই সম্মতি রয়েছে। এছাড়া ফুটবল এসোসিয়েশনও আলাদা এক সভায় রাশিয়ার সাথে সব ধরনের সম্প্রচার চুক্তি বাতিল করেছে। এর ফলে চলসি মাসের এফএ কাপের কোয়ার্টার ফাইনাল রাশিয়ায় দেখা যাবে না।
ইংলিশ প্রিমিয়ার লিগ আরো জানিয়েছে ইউক্রেনে যুদ্ধবিধ্বস্ত মানুষদের সহযোগিতার জন্য তারা ১ মিলিয়ন পাউন্ড দিবে। বিবিসি জানিয়েছে, লন্ডনে প্রিমিয়ার লিগের ২০টি দল প্রায় চার ঘণ্টা বৈঠক করেছে। এর মধ্যে রাশিয়ায় খেলা না দেখানোর বিষয়ে সিদ্ধান্ত নিতে সময় লেগেছে মাত্র ১৫ মিনিট। এক বিবৃতিতে ইংল্যান্ডের শীর্ষ লিগ জানিয়েছে, রাশিয়ায় প্রিমিয়ার লিগের ম্যাচ দেখানোর স্বত্ব দেশটির অন্যতম বড় ওয়েব পোর্টাল র‌্যাম্বলার গ্রুপের। তিন বছরের চুক্তির শেষ বছরে পৌঁছে গেছে গ্রুপটি। লিগ জোড়ালোভাবে ইউক্রেন আগ্রাসনের প্রদিবাদ জানাচ্ছে। একইসাথে আমরা শান্তির আহবান জানাচ্ছি।’
লিগের দান করা ১ মিলিয়ন পাউন্ড দিয়ে ডিসাজটার এমারজেন্সি কমিটি (ডিইসি) গঠন করা হয়েছে, যাদের মাধ্যমে এই অর্থ ব্যয় করা হবে।
প্রায় পুরো সপ্তাহ জুড়েই প্রিমিয়ার লিগের ক্লাবগুলো ইউক্রেনের প্রতি নিজেদের সংহতি জানিয়ে আসছে। ২০টি ক্লাবের অধিনায়কই হাতে ইউক্রেনের পতাকার হলুদ-নীল রঙের আর্মব্যান্ড পড়ে মাঠে নেমেছেন। এই সংহতির সাথে একাত্মতা প্রকাশ করে প্রতিটি ম্যাচ শুরুর আগে ক্লাবের সকল খেলোয়াড়, ম্যানেজার, অফিসিয়াল, স্টাফ ও সমর্থকরা দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেছে।
ব্রিটিশ সরকার প্রিমিয়ার লিগের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। যুক্তরাজ্যের ক্রীড়ামন্ত্রী নিগেল হাডেলস্টন বলেছেন, ‘এই মুহূর্তে এটাই সঠিক সিদ্ধান্ত। আমরা প্রিমিয়ার লিগের এই সিদ্ধান্তকে পূর্ন সমর্থন করি। রাশিয়া যে অবৈধ যুদ্ধে লিপ্ত হয়েছে তা কোনভাবেই গ্রহনীয় নয়।’ (সুত্র:বাসস)
এই বিভাগের আরও খবর