লালমনিরহাট বার্তা
লালমনিরহাট সরকারী শিশু পরিবারে এতিম ফাতেমার বিয়ে
স্টাফ রিপোর্টারঃ | ১৪ নভেম্বর, ২০২১ ১:০৭ PM
লালমনিরহাট সরকারী শিশু পরিবারে এতিম ফাতেমার বিয়ে
লালমনিরহাট সরকারী শিশু পরিবারে অনাথ, এতিম শতাধিক মেয়ে শিশু রয়েছে। এসব শিশু জানেনা তাদের বাবা মা বা আত্মীয় স্বজন কে। তারা মাতৃ স্নেহে বড় হয় সরকারী শিশু পরিবারে। সেখানে তাদের লেখাপড়া খাওয়া ভরণ পোষণ সব দায়িত্বই সরকারিভাবে করা হয়। রাষ্ট্রই তাদের বাবা মা। বড় হয়ে তাদের বিয়ে শাদীরও ব্যবস্থা হচ্ছে সরকারী উদ্যোগে। এবারই প্রথমবারের মতো লালমনিরহাট সরকারী শিশু পরিবারের মেয়ে ফাতেমা বেগমের বিয়ে হচ্ছে ভানুষ্ঠানিকভাবে।
১৯ বছরের কিশোরী ফাতেমা বেগম। ২০১০ সালের নভেম্বর মাসে রাজশাহীর ছোটমনি নিবাস থেকে আশ্রয় পায় লালমনিরহাট সরকারী শিশু পরিবারের বালিকা শাখায়। অজ্ঞাত পরিবারের এ শিশু সন্তানটির শৈশব কাটে রাজশাহীর ছোট শিশু মনি নিবাসে। লালমনিরহাটে এসে শিশু পরিবারের নিয়ম কানুনে বড় হয়ে ওঠে সে। লেখাপড়া শিখে বিদ্যালয়ে ভর্তি হয়। এখানে শিখে হাতের নানান ধরনের আয়মূলক কাজও।
সরকারী নিয়মানুযায়ী তার আনুষ্ঠানিকভাবে বিয়ে দেয় সমাজকল্যাণ মন্ত্রণালয় এর শিশু পরিবার ও জেলা প্রশাসন। ১২ নভেম্বর বর বেশে তাকে বিয়ে করে নিয়ে যায় জেলা শহরের বালাটারী এলাকার রফিকুল ইসলামের ছেলে এনজিও কর্মী রুবেল ইসলাম। অভিভাবকহীন নি:সঙ্গ ফাতেমার জীবন সঙ্গী হয় রুবেল।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ নিজে উপস্থিত হয়ে এ বিয়ের কাজ সম্পন্ন করেন। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর প্রত্যেক শিশু পরিবারে প্রাপ্ত বয়স্ক মেয়েদের সরকারী ব্যবস্থাপনায় বিবাহ ও পুনর্বাসনের জন্য নির্দেশ প্রদান করেছেন। তিনি এতিম মেয়েদের বিবাহ ও পুনর্বাসনে সমাজের বিত্তশালী ও সমাজসেবীদের এগিয়ে আসার আহবান জানান। এসময় জেলা প্রশাসক আবু জাফর, সমাজকল্যাণ দপ্তর রংপুর বিভাগীয় পরিচালক মোতালেব হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. মতিয়ার রহমান, পুলিশ সুপার আবিদা সুলতানা, বীরমুক্তিযোদ্ধা ক্যাপ্টেন (অব:) আজিজুল হক বীরপ্রতীক, গেরিলা লিডার ড. এস.এম. শফিকুল ইসলাম কানু, সরকারী কর্মকর্তা, সুশীল সমাজের নাগরিক, সাংবাদিক, রাজনীনৈতিক ব্যক্তিবর্গ সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।
৫শতাধিক মেহমানের আপ্যায়নের মধ্যে দিয়ে শুরু হয় বিয়ের আনুষ্ঠানিকতা, বর কণে বরণ, মিষ্টি মুখ, মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে নেচে গেয়ে ওঠে শিশু পরিবারের শতাধিক শিশুসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।
এই বিভাগের আরও খবর