লালমনিরহাট বার্তা
সংবাদপত্রে শ্রমিক বঞ্চনা, গাজীপুরে নির্বাচনের নাটকীয়তা আর রিজার্ভ সংকটের খবর
বার্তা অনলাইন ডেস্ক | ১ মে, ২০২৩, ৪:০৯ AM
সংবাদপত্রে শ্রমিক বঞ্চনা, গাজীপুরে নির্বাচনের নাটকীয়তা আর রিজার্ভ সংকটের খবর

আয়ে সংসার চলছে না, ভালো নেই শ্রমিকরা বাড়ছে বেকারত্ব- মে দিবসে এভাবেই নিজেদের শিরোনাম করেছে দৈনিক যুগান্তর পত্রিকা।

একই খবর নিয়ে দৈনিক সমকালের শিরোনাম পণ্য মূল্যের দৌড়ে পিছিয়ে মজুরি, জীবন চালাতে শ্রমিক পেরেশান।

ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন এ সংক্রান্ত প্রধান প্রতিবেদন করেছে Most Domestic workers unaware of labour law. খবরটিতে বলা হয়েছে, বেশিরভাগ শ্রমিক আইনের বিষয়ে সচেতন না হওয়ায় বৈষম্যের শিকার হচ্ছেন গৃহকর্মে নিয়োজিত শ্রমিকেরা।

২০২২ সালে বাংলাদেশে প্রকৃত মজুরি কমেছে- মে দিবস নিয়ে এভাবেই শিরোনাম করেছে দৈনিক বণিক বার্তা। এই খবরে বলা হয়েছে, প্রকৃত মজুরি থেকে মূল্যস্ফীতির হার সমন্বয় করে হিসাব করা হয় প্রকৃত মজুরি। ২০২১ সাল পর্যন্ত প্রকৃত মজুরি বাড়লেও ২০২২ সালে তা কমে গেছে।

‘দলের আশীর্বাদ নেই জাহাঙ্গীরের ঢাল মা’- গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে শিরোনাম করেছে দৈনিক কালের কণ্ঠ পত্রিকা। সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে প্রার্থী হতে চেয়েছিলেন।

কিন্তু একটি শিল্প প্রতিষ্ঠানের খেলাপি ঋণের জামিনদার হওয়ায় তার প্রার্থিতা বাতিল করা হয়েছে।

তবে মেয়র প্রার্থী হিসাবেই তার মা জায়েদা খাতুন, আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খানসহ নয় জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

দৈনিক মানবজমিন পত্রিকা এ সংক্রান্ত খবরের শিরোনাম করেছে ‘গাজীপুরের নাটকীয়তা’। একই খবর নিয়ে শিরোনাম করেছে দৈনিক ইত্তেফাক পত্রিকাও।

এই নির্বাচন নিয়ে বাংলাদেশ প্রতিদিন তাদের প্রধান প্রতিবেদন করেছে - আচরণবিধি নিয়ে চ্যালেঞ্জে ইসি। এই খবরে বলা হচ্ছে, ‘পাঁচ সিটি কর্পোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন নিয়ে উৎকণ্ঠায় রয়েছে নির্বাচন কমিশন।‘দৈনিক নয়া দিগন্ত পত্রিকার প্রধান খবর হলো- চাপে পড়ে যাচ্ছে রিজার্ভ। এই খবরে বলা হয়েছে, ‘বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এক বছরে কমেছে ১ হাজার ৩০০ কোটি ডলার। ৩০শে এপ্রিল শেষে রিজার্ভ ৩১ বিলিয়ন ডলারের নীচে নেমে এসেছে।‘দৈনিক সংবাদ পত্রিকার প্রধান খবর- সামাজিক ভাতার ১৫০০ কোটি টাকা খাচ্ছে অযোগ্যরা। সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এক সেমিনারের তথ্য উপস্থাপন করে এই খবরে বলা হয়েছে, ‘সিপিডির গবেষণায় উঠে আসে, স্থানীয় পর্যায়ে বয়স্ক ও বিধবা ভাতা কার্ড করতে গিয়ে একজন উপকার ভোগী সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৬ হাজার টাকা ঘুষ দিয়েছেন।

আর এসব ঘুষ নিয়েছেন স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য ও সরকারের কর্মকর্তারা। ‘ইংরেজি দৈনিক দ্যা বিজনেস স্ট্যান্ডার্ডের শিরোনাম একটি বিশেষ প্রতিবেদন। More taka devaluation this month শিরোনামে এই প্রতিবেদনে বলা হয়েছে বাংলাদেশ ব্যাংক এই মাসেই টাকার মান আরেক দফা কমাতে যাচ্ছে।

দৈনিক প্রথম আলো শিরোনাম করেছে- বাল্যবিবাহে বাংলাদেশ এশিয়ার শীর্ষে। জাতিসংঘের বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি ২০২৩ প্রতিবেদনের তথ্য উল্লেখ করে সেখানে বলা হয়েছে, বাংলাদেশে ১৮ বছর বয়সের আগেই ৫১ শতাংশ মেয়ের বিয়ে হচ্ছে।

সরু হয়ে যাচ্ছে নদনদী- এই বিশেষ খবর নিয়ে শিরোনাম করেছে বাংলাদেশ প্রতিদিন। সেখানে বলা হয়েছে, গত ৪৩ বছরে বাংলাদেশ থেকে হারিয়ে গেছে ২০ হাজারের কিলোমিটারের বেশি নৌপথ।...একদিকে চলছে ড্রেজিং, অন্যদিকে ভাঙন আর উজানের পলি জমে মরছে নদী।

অন্যান্য খবর

জ্বালানি তেলে ভর্তুকি থাকছে না, আইএমএফকে জ্বালানি বিভাগ- দৈনিক কালের কণ্ঠ পত্রিকার অন্যতম একটি খবর এটি। এই খবরে বলা হয়েছে, আইএমএফের প্রতিনিধি দলকে সরকারের জ্বালানি বিভাগ জানিয়েছে যে, চলতি বছরের শেষ নাগাদ জ্বালানি তেলের ওপর থেকে ভর্তুকি তুলে দেয়া হবে। ডিজেল থেকেও ভর্তুকি তুলে নিতে বলেছে আইএমএফ।

দৈনিক বণিক বার্তা পত্রিকার অন্যতম একটি খবর- কয়লা সংকটে বন্ধের উপক্রম পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। এই খবরে বলা হচ্ছে, ‘রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের পর এবার কয়লা আমদানি সংকটের কারণে বন্ধ হতে চলেছে পটুয়াখালীর পায়রার ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটি।‘কিছুটা স্বস্তির জন্য আইএমএফের ঋণ নিয়েছে বাংলাদেশ- এটি দৈনিক ইত্তেফাক পত্রিকার অন্যতম খবর। ওয়াশিংটনে আইএমএফের একটি শীর্ষ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মন্তব্য করেছেন বলে এই খবরে বলা হয়েছে।

Evacuation of Bangladeshis to start tomorrow- ইংরেজি দৈনিক দ্যা ডেইলি স্টারের অন্যতম একটি খবর। সুদানে যুদ্ধের মধ্যে যে বাংলাদেশিরা আটকে পড়েছেন, তাদের সরিয়ে আনার কাজটি মঙ্গলবার থেকে শুরু হচ্ছে বলে এই খবরে বলা হয়েছে।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ঢাকার একটি হাসপাতালে চিকিৎসকদের পর্যবেক্ষণে, সে নিয়ে একটি খবর রয়েছে দৈনিক নয়া দিগন্তের প্রথম পাতায়। সেটির শিরোনাম - হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে খালেদা জিয়া। এর মধ্যেই তার বেশ কিছু পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে বলে খবরটিতে বলা হয়েছে।

B’baria rail tracks continue to bend- এটি ইংরেজি দৈনিক নিউএজ পত্রিকার একটি খবর। ব্রাহ্মণবাড়িয়ায় একই জায়গায় তিনদিনের মধ্যে গরমে রেল লাইন একাধিকবার বেঁকে যাওয়ার বিষয়টি তুলে ধরা হয়েছে এই খবরে।(সূত্রঃ বিবিসি)

এই বিভাগের আরও খবর